মারা গেছেন ‘রকি’ অভিনেতা কার্ল ওয়েদার্স

ফুটবল খেলোয়াড় থেকে সিনেমা জগতে প্রবেশ করা এ অভিনেতা পাঁচ দশকের ক্যারিয়ারে ৭৫টিরও বেশি চলচ্চিত্র ও টিভি শোতে অংশগ্রহণ করেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 11:11 AM
Updated : 3 Feb 2024, 11:11 AM

সত্তর দশকের সিনেমা ‘রকি’র অ্যাপোলো ক্রিড চরিত্রের অভিনেতা কার্ল ওয়েদার্স মারা গেছেন।

তার পরিবারের বরাতে বিবিসি জানিয়েছে, ৭৬ বছর বয়সে বৃহস্পতিবার ঘুমের মধ্যেই তার মৃত্যু হয়।

‘রকি’ সিনেমার চারটি সিক্যুয়েলে অভিনয় করে জনপ্রিয়তা পান এ মার্কিন অভিনেতা। ‘প্রিডেটর’ সিনেমায় আর্নল্ড শোয়ার্জনেগার ও হ্যাপি গিলমোরে অ্যাডাম স্যান্ডলারের সঙ্গেও অভিনয় করেছেন তিনি।

মৃত্যুর পর তার পরিবার এক বিবৃতিতে বলেছে, “চলচ্চিত্র, টেলিভিশন, শিল্পকলা ও খেলাধুলায় অবদানের মাধ্যমে তিনি অবিস্মরণীয় চিহ্ন রেখে গেছেন, যা বিশ্বব্যাপী প্রজন্ম জুড়ে স্বীকৃত।”

এই অভিনেতার মৃত্যুতে শোক জানিয়ে আর্নল্ড শোয়ার্জনেগার এক্সে লিখেছেন, “কার্ল ওয়েদার্স কিংবদন্তী হিসেবেই থাকবেন; একজন অসাধারণ ক্রীড়াবিদ, একজন দুর্দান্ত অভিনেতা ও মহান ব্যক্তি। তাকে ছাড়া আমরা প্রিডেটর বানাতে পারতাম না।”

ফুটবল খেলোয়াড় থেকে সিনেমা জগতে প্রবেশ করা ওয়েদার্স ১৯৪৮ সালে যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সে জন্মগ্রহণ করেন। সান দিয়েগো স্টেট ইউনিভার্সিটিতে ফুটবল খেলোয়াড় হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন। ১৯৭০ সালে ফুটবল ক্লাব ওকল্যান্ড রেইডারে যোগ দেওয়ার আগে ওই বিশ্ববিদ্যালয়ে থিয়েটারে পড়াশোনা করেন তিনি।

হলিউডে তার পাঁচ দশকেরও বেশি সময়ের কর্মজীবনে ৭৫টিরও বেশি চলচ্চিত্র ও টিভি শোতে অংশ নেন। ‘দ্য মান্দালোরিয়ান’ সিনেমায় অভিনয় করে ২০২১ সালে তিনি এমি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন। ‘স্টার ওয়ার্স’ সিরিজের দুটি পর্বের পাশাপাশি ‘ল অ্যান্ড অর্ডার’ ও ‘শিকাগো মেইড’ পরিচালনা করেন।

এছাড়া ‘অ্যাকশন জ্যাকসন’, ‘ক্লোজ এনকাউন্টার অব দ্য থার্ড কাইন্ড’, ‘এইট ক্রেইজি নাইটস’, ‘লিটল নিকি’ ও ‘টয় স্টোরি’ ফ্র্যাঞ্চাজির জন্যও পরিচিতি পান তিনি।

তার মৃত্যুতে অ্যাডাম স্যান্ডলার শ্রদ্ধা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, “সত্যিকারে একজন মহৎ মানুষ। মহান বাবা, মহান অভিনেতা, মহান ক্রীড়াবিদ।

“কী মানুষ! সবাই তাকে ভালোবাসে। তার পরিবারের প্রতি ভালোবাসা। সত্যিকারের কিংবদন্তী হিসেবেই কার্ল পরিচিত হয়ে থাকবেন।”