তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের আয়োজন দেশজুড়ে

১৫ দিনব্যাপী এ উৎসবে ঢাকার পাশাপাশি ৬৪ জেলা শিল্পকলা একাডেমিতে ৩৬টি বাছাই করা চলচ্চিত্র দেখানো হবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 02:41 PM
Updated : 16 Feb 2023, 02:41 PM

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে শুক্রবার শুরু হচ্ছে তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব।

‘সবার জন্য চলচ্চিত্র, সবার জন্য শিল্প সংস্কৃতি’ স্লোগানে ১৫ দিনব্যাপী এ উৎসবে ৬৪ জেলা শিল্পকলা একাডেমিসহ সারাদেশে ৩৬টি বাছাই করা চলচ্চিত্র দেখানো হবে।

উৎসব উপলক্ষে বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শুক্রবার বিকাল ৫টায় উৎসবের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে সংবাদ সম্মেলন চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, শিল্পীকলাকুশলীসহ উৎসব সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

তার আগে উৎসব নিয়ে একটি মতবিনিময় সভা হয়, সেখানে প্রধান আলোচক ছিলেন চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সমকালীন চলচ্চিত্র, নারী নির্মাতাদের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, ধ্রুপদী চলচ্চিত্র এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র- এই পাঁচটি ক্যাটাগরিতে বাছাইকৃত মোট ৩৬টি চলচ্চিত্র প্রদর্শন হবে এবারের উৎসবে। এর মধ্যে ২৩টি সমকালীন চলচ্চিত্র (২০১৮-২০২২ সাল) এবং ১৩টি অন্যান্য ক্যাটাগরির।

সমকালীন দেশীয় চলচ্চিত্র বিভাগে বিজ্ঞাপনের মাধ্যমে চলচ্চিত্র জমা নেওয়া হয়। জমাকৃত প্রায় অর্ধশতাধিক চলচ্চিত্র থেকে বাছাই করে ২৩টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য মনোনীত করা হয়েছে।

সাতটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য দুই লাখ টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতার জন্য এক লাখ ৫০ হাজার টাকা, বিশেষ জুরি পুরস্কারের জন্য এক লাখ টাকা এবং শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পক এবং শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পককে ৫০ হাজার টাকা করে পুরস্কার দেওয়ঢা হবে।

পুরস্কারে জন্য চলচ্চিত্র নির্বাচনে সাত সদস্যের জুরি বোর্ড গঠন করা হয়েছে। তাতে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ছাড়া থাকছেন চলচ্চিত্র নির্মাতা মসিহ্উদ্দিন শাকের, হায়দার রিজভী, মোরশেদুল ইসলাম, গাজী রাকায়েত, চিত্রগ্রাহক পঙ্কজ পালিত ও শিল্পকলা একাডেমির সচিব।

উৎসবের চলচ্চিত্র নির্বাচনের বোর্ডে ছিলেন চলচ্চিত্র গবেষক অনুপম হায়াত, চলচ্চিত্র নির্মাতা শামীম আখতার, জাহিদুর রহিম অঞ্জন, রাকিবুল হাসান, শিক্ষক হাবিবা রহমান, চলচ্চিত্র পরিচালক সমিতির একজন প্রতিনিধি, শিল্পকলা একাডেমির সহকারী পরিচালক চাকলাদার মোস্তফা আল মাসউদ।

উৎসবে চলচ্চিত্র প্রদর্শিত হবে ঢাকার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও জাতীয় নাট্যশালা মিলনায়তনে এবং দেশব্যাপী ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে। চলচ্চিত্র প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।