রাজধানীতে মাতৃভাষার চলচ্চিত্র উৎসব বুধবার

বুধবার দিনব্যাপী এই উৎসবে বাংলা, চাকমা, মারমা ও গারো ভাষায় নির্মিত চলচ্চিত্র দেখানো হবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 01:01 PM
Updated : 27 Feb 2024, 01:01 PM

চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে ক্ষুদ্র নৃজনগোষ্ঠীর মাতৃভাষাকে শ্রদ্ধা জানাতে ‘মাতৃভাষার চলচ্চিত্র উৎসব’ হতে যাচ্ছে রাজধানীতে।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউট ও সরকারি গ্রাফিক আর্টস ইন্সটিটিউট যৌথভাবে এই আয়োজন করেছে।

বুধবার বিকাল ৩টায় ধানমন্ডির সাতমসজিদ রোডে সরকারি গ্রাফিক আর্টস ইন্সটিটিউট মিলনায়তনে আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী হবে।।

দিনব্যাপী এই উৎসবে বাংলা, চাকমা, মারমা ও গারো ভাষায় নির্মিত চলচ্চিত্র দেখানো হবে।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান। 

ভারতীয় হাই কমিশন পরিচালিত ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক মৃন্ময় চক্রবর্তী হবেন বিশেষ অতিথি।

আলোচনা করবেন বাংলাদেশে মারমা ভাষায় নির্মিত প্রথম চলচ্চিত্র ‘গিরিকন্যা’র প্রযোজক মং উষা থোয়াই এবং জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের সভাপতি শংকর সাওজাল। আর সভাপতিত্ব করবেন সরকারি গ্রাফিক আর্টস ইন্সটিটিউটের অধ্যক্ষ নীহার রঞ্জন দাস।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের সভাপতি শংকর সাওজাল বলেন, “প্রতিবছর আমরা ভাষা শহীদদের স্মরণে নানা আয়োজন করে থাকি। বাংলাদেশে বসবাসরত নাগরিকদের জাতীয় ভাষা বাংলা হলেও আমাদের ভূখণ্ডে বিভিন্ন ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর রয়েছে নিজস্ব মাতৃভাষা। আমরা মাতৃভাষার চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর মাতৃভাষাকেও শ্রদ্ধা জানাতে চাই।”

জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের সম্পাদক নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, “এ বছর মাতৃভাষার চলচ্চিত্র উৎসবের শুরু হতে যাচ্ছে ছোট পরিসরে। আমরা চেষ্টা করব প্রতিবছর এ উৎসবকে বড় পরিসরে সাজাতে। উৎসাহিত করব পাহাড়ে ও সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃজনগোষ্ঠীর ভাষায় চলচ্চিত্র নির্মাণে সহযোগিতা করতে।”