দুই সন্ধ্যায় জাবি ও ঢাকায় ‘বনপাংশুল’

সেলিম আল দীন রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন খন্দকার রাকিবুল হক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2022, 08:44 AM
Updated : 2 Nov 2022, 08:44 AM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রযোজনা ‘বনপাংশুল’ মঞ্চস্থ হতে যাচ্ছে দুই সন্ধ্যায়।

বুধবার নাটকটির প্রদর্শনী হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে। আর বৃহস্পতিবার ঢাকার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটি দেখা যাবে।

সেলিম আল দীন রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন খন্দকার রাকিবুল হক। বনপাংশুল সেলিম আল দীনের একটি মারমা রূপকথা নাটকের ধারাবাহিক রচনা। টাঙ্গাইলের সখীপুর অঞ্চলের মান্দাইদের জীবন-সংগ্রাম, ধর্ম-বিশ্বাস, আচার-আচরণ-সংস্কৃতি ও ভৌগলিক পরিবেশ বনপাংশুলের উপাদান।

এ নাটকে তুলে ধরা হয়েছে অরণ্যের ভেতর রক্তাক্ত এক জনপদের প্রান্তিক গোষ্ঠীর ইতিকথা। বনপাংশুল এর লুৎফর মাষ্টার, ফরেস্টার, সুকি, গুণীন, অনিল কোচ, মঙ্গলি, রাজেন্দ্র, সোনামুখি সবাই যেন এক অখণ্ড জীবন-সংগ্রামে লিপ্ত।

নির্দেশক রাকিবুল হক বলেন, “বর্ণনাত্মক বাংলা নাটকের ধারায় পরিবেশিত এই নাট্যের অভিনয়রীতি দেশজ বৈশিষ্ট্যে নির্মিত৷ বর্ণনা ও কথা এই নাট্যে এত সুসংহত যে, কোথাও কোথাও সংলাপই বর্ণনা হয়ে উঠেছে।”



নাটকে অভিনয় করবেন তাহুয়া লাভিব তুরা, অর্ণব মল্লিক, হোসাইন জীবন, জান্নাত তাসফিয়া বাঁধন, মেহজাবীন, তন্ময়, মিনহাজুল ইসলাম, মেরাজুল, শুভ, শৌমিক, রবিন, মুন্তাসির বিল্লাহ, নূর-ই-নাজনীন, শরীফ, অপূর্ব, উইনি, দীপা, শুক্লা, কৃষ্ণ চন্দ্র বর্মণ, আনিকা, অনামিকা, চৈতী, শিলা, সৌরভ, আশা, মনিকা তঞ্চঙ্গ্যা, সুদীপ্ত রায়।

সংগীত পরিকল্পনা করেছেন নূর-ই-নাজনীন, আলো পরিকল্পনায় অম্লান বিশ্বাস, সেট ও দ্রব্যসামগ্রী রাসেল ইসলাম, পোশাক পরিকল্পনায় শাহীনূর আক্তার প্রীতি ও তাহুয়া লাভিব তুরা, কোরিওগ্রাফি পরিকল্পনায় জান্নাত তাসফিয়া বাঁধন।