সংলাপবিহীন নাটক ‘নৈঃশব্দ্যে `৭১’ মঞ্চে

১৫ জন প্রতিবন্ধী শিল্পী অভিনয় করেছেন এই নাটকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 03:33 PM
Updated : 9 March 2023, 03:33 PM

ব্রিটিশ কাউন্সিল ও ঢাকা থিয়েটার যৌথভাবে মঞ্চে এনেছে মুক্তিযুদ্ধভিত্তিক সংলাপবিহীন নাটক ‘নৈঃশব্দ্যে ’৭১’।

আট বিভাগীয় শহরের ১৫ প্রতিবন্ধী শিল্পী অভিনয় করেছেন এই নাটকে, তারা সবাই বাক ও শ্রবণ প্রতিবন্ধী। নাটকটি নির্দেশনা দিয়েছেন গ্লাসগোভিত্তিক মঞ্চনির্দেশক রমেশ মেয়্যাপ্পান। তিনি

ভিজ্যুয়াল ও ফিজিক্যাল থিয়েটার পদ্ধতির সমন্বয়ে ব্যতিক্রমী এই নাটক নির্মাণ করেছেন।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় ঢাকার জাতীয় নাট্যশালায় নাটকটির প্রেস শো অনুষ্ঠিত হয়। পরে একই দিন সন্ধ্যা ৭টায় নাটকটির আরেকটি প্রদর্শনী হয়। শুক্রবার সন্ধ্যায় এই নাটকের তৃতীয় প্রদর্শনী হবে বলে জানান আয়োজকেরা।

মুক্তিযুদ্ধের আগের সময়, কীভাবে যুদ্ধ শুরু হল এবং যুদ্ধের পরিণতির গল্প তুলে ধরার মাধ্যমে এ নাটকে বাংলাদেশের জন্মের ইতিহাস দেখানো হয়।

নির্দেশক রমেশ মেয়্যাপ্পান লিখিত বক্তব্যে বলেন, “আমাকে যখন ইশারা ভাষায় বাংলাদেশের নামের তাৎপর্য ব্যাখ্যা করা হয়, তখন আমি এই দেশের ইতিহাসের পেছনের আবেগ বুঝতে সক্ষম হই। অভিব্যক্তির মাধ্যমে কষ্ট ও বেদনার অসাধারণ এই ইতিহাস তুলে ধরতে এই দুঃসাহসী দল যে আগ্রহ দেখিয়েছে, তা সত্যিই অতুলনীয়।”

ঢাকা থিয়েটারের প্রধান নাসির উদ্দীন ইউসুফ বলেন, “প্রতিবন্ধীদের মূলধারায় সংযুক্ত করা আমাদের লক্ষ্য। ঢাকা থিয়েটার প্রতিবন্ধী মানুষের সৃষ্টিশীল প্রতিভা কাজে লাগাতে উদ্যোগী হয়েছে। গত দুই বছর দেশের আটটি বিভাগে কর্মশালা করে আমরা শতাধিক প্রতিবন্ধী মানুষকে অভিনয়ের জন্য প্রস্তুত করেছি।

“তাদের মধ্য থেকে বাছাই করে ১৫ প্রতিবন্ধী অভিনেতাকে নিয়ে ব্রিটিশ পরিচালক রমেশ মেয়্যাপ্পন এক বছর সময় নিয়ে তিন কিস্তিতে ৪০ দিন মহড়া করে আমাদের মহান মুক্তিযুদ্ধকে নিয়ে নৈঃশব্দ্যে ’৭১ নাটকটি নির্মাণ করেছে। প্রতিবন্ধীরা তাদের মতো করে একাত্তরের মুক্তিযুদ্ধের বয়ান তৈরি করেছেন।”

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছর এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদ্যাপনের অংশ হিসেবে নাটকটি নির্মিত হয়েছে। এটি ব্রিটিশ কাউন্সিলের ডেয়ার (ডিজঅ্যাবিলিটি আর্টস রিডিফাইনিং এমপাওয়ারমেন্ট) প্রকল্পের একটি আয়োজন। ২০২১ ও ২০২২ সালে নাটকটির দুটি পরীক্ষামূলক মঞ্চায়ন হয়েছিল।

২০১৯ সালে ঢাকা থিয়েটারের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে প্রকল্পটি চালু করা হয়েছে। এর পর থেকে এটি দেশের আটটি বিভাগীয় শহরে চার ধরনের প্রতিবন্ধী শিল্পী এবং থিয়েটারশিল্পীদের সঙ্গে কাজ করছে। ডেয়ার প্রকল্পের লক্ষ্য ডিজঅ্যাবিলিটি এবং শিল্পকলা খাতের মধ্যে সেতুবন্ধ ও আস্থার জায়গা তৈরি করা।

নাটকটিতে অভিনয় করেন মোরশেদ মিয়া, রাব্বি মিয়া, রুনা পারভিন, দেলোয়ার হোসেন, নূর মোহাম্মদ, লাভলী খাতুন, পলাশ কুমার, রাজু আহমেদ, তৌনিক চৌধুরী, বর্ষা খাতুন, আরিফ আব্দুল্লাহ, ওসমান উল্লাহ, রুমানা আক্তার, শাহাদাত সারোয়ার, জসিম উদ্দিন খান।

নাটকের সহকারী নির্দেশক ছিলেন এশা ইউসুফ, রফিকুল ইসলাম ও সউদ চৌধুরী। আলো পরিকল্পনা ওয়াসিম আহমেদ। সংগীত পরিকল্পনায় আরিফ আব্দুল্লাহ ও ওয়াহিদ আনসার হিল্লোল, পোশাক পরিকল্পনায় এনাম তারা সাকি এবং দ্রব্য সামগ্রী পরিকল্পনায় ছিলেন ওয়াহিদ আনিসার হিল্লোল।