জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অনুদান চাইলেন পরিবেশমন্ত্রী

“বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক গ্রিন হাউজ গ্যাসের নির্গমন ৪৩ শতাংশ কমাতে ঐক্যমত পোষণ করতে হবে”, বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 06:22 PM
Updated : 20 March 2023, 06:22 PM

জাতীয় অভিযোজন পরিকল্পনা বাস্তবায়নে আগামী ২৭ বছরে বাংলাদেশের ২৩০ বিলিয়ন ডলার প্রয়োজন হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন। 

তিনি বলেছেন, “বাংলাদেশের এনডিসি লক্ষ্যমাত্রা (জাতীয়ভাবে নির্ধারিত লক্ষ্যমাত্রা) পূর্ণ বাস্তবায়নে আন্তর্জাতিক সহায়তা থেকে প্রয়োজন ১৪৩ বিলিয়ন ডলার। জলবায়ু অর্থায়নে সহজ এবং দ্রুত প্রবেশাধিকারও নিশ্চিত করতে হবে।” 

সোমবার ডেনমার্কে 'ড্রাইভিং ক্লাইমেট অ্যাকশন, ইমপ্লিমেন্টেশন অ্যান্ড প্রোগ্রেস' শীর্ষক কোপেনহেগেন মন্ত্রী পর্যায়ের প্রথম জলবায়ু সম্মেলনে তিনি এ কথা বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

শাহাব উদ্দিন বলেন, অভিযোজন ও প্রশমনের মধ্যে সমান ভারসাম্য রেখে সবচেয়ে ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলোর জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এ বছর প্রতিশ্রুত ১০০ বিলিয়ন মার্কিন ডলার দিতে হবে উন্নত দেশগুলোকে। অভিযোজনের জন্য স্বেচ্ছাসেবী দাতা সহায়তার বাইরে জরুরিভাবে অনুদানভিত্তিক পর্যাপ্ত পাবলিক অর্থায়ন প্রয়োজন। 

জাতীয় অভিযোজন পরিকল্পনা কার্যকরভাবে বাস্তবায়নের জন্য আর্থিক ব্যবস্থার সমাধান করতে হবে মন্তব্য করে জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের সাথে খাপ খাইয়ে নিতে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করার জন্য বাংলাদেশ উন্নত দেশগুলোর প্রতি দ্বিগুণ অভিযোজন অর্থায়নের আহ্বান জানাচ্ছে। 

তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক গ্রিন হাউজ গ্যাসের নির্গমন ৪৩ শতাংশ কমাতে ঐক্যমত পোষণ করতে হবে।