কাতার ইকোনমিক ফোরামের উদ্বোধনী অধিবেশনে শেখ হাসিনা

লুসাইল শহরের ফেয়ারমন্ট এবং র‌্যাফেলস হোটেলে এই সম্মেলন হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 09:36 AM
Updated : 23 May 2023, 09:36 AM

দোহায় তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরামের উদ্বোধনী অধিবেশনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

লুসাইল শহরের ফেয়ারমন্ট এবং র‌্যাফেলস হোটেলে ২৩ থেকে ২৫ মে এই সম্মেলন হচ্ছে।

বাসস জানিয়েছে, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে শেখ হাসিনা সোমবার সন্ধ্যায় কাতারের হাম্মাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছান।

মঙ্গলবার তার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল ‘থার্ড কাতার ইকোনোমিক ফোরাম: আ নিউ গ্লোবাল গ্রোথ স্টোরি’ এর উদ্বোধনী সেশনে অংশ নেয়।

এদিন দোহায় কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

কাতারের জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী সাদ বিন শেরিদা আল কাবি এবং সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল-ফালিহ আলাদাভাবে তার সঙ্গে বৈঠক করবেন।এছাড়া ইকোনমিক ফোরামের আনুষ্ঠানিক নৈশভোজেও যোগ দেওয়ার কথা আছে প্রধানমন্ত্রীর।

বুধবার কাতার ফোরামের অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। এরপর কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির সঙ্গে তিনি বৈঠক করবেন। সেইসঙ্গে কাতারের বিশেষায়িত স্কুল আওসাজ অ্যাকাডেমি পরিদর্শন করবেন বাংলাদেশের সরকারপ্রধান।

সফর শেষে বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর দেশের পথে রওনা হওয়ার কথা রয়েছে।

কাতার অর্থনৈতিক ফোরামের লক্ষ্য বিশ্বব্যাপী ব্যবসা ও বিনিয়োগের প্রসার। ফোরামের মূল উদ্দেশ্য হল বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকটের ফলে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করা।

ব্লুমবার্গের সহযোগিতায় আয়োজিত এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, মন্ত্রী, অর্থনীতিবিদসহ প্রযুক্তি, অর্থ ও ব্যবসা খাতের বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন।

Also Read: ৩ দিনের সফরে কাতার গেলেন প্রধানমন্ত্রী