কৃষি উৎপাদন বাড়াতে সোয়া ১২ কোটি ডলার পাচ্ছে বাংলাদেশ

এডিবির ১০ কোটি ৬০ লাখ ডলার ২ শতাংশ সুদে ফেরত দিতে হবে ২৫ বছরে।  অনুদান হিসেবে ১ কোটি ৭৮ লাখ ডলার দিচ্ছে নেদারল্যান্ডস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2023, 06:01 PM
Updated : 29 Oct 2023, 06:01 PM

দেশের গ্রামীণ এলাকায় পানি ব্যবস্থাপনা এবং কৃষি উৎপাদন বাড়াতে ঋণ ও অনুদান মিলিয়ে ১২ কোটি ৩৮ লাখ ডলার পেতে যাচ্ছে বাংলাদেশ। 

এর মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ঋণ হিসেবে দিচ্ছে ১০ কোটি ৬০ লাখ ডলার।  অনুদান হিসেবে ১ কোটি ৭৮ লাখ ডলার দিচ্ছে নেদারল্যান্ডস সরকার। 

রোববার এ বিষয়ে এডিবির সঙ্গে মোট ১২ কোটি ৩৮ লাখ ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১ হাজার ৩৭৪ কোটি টাকা। 

রোববার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং এডিবির পক্ষে সংস্থাটি আবাসিক প্রতিনিধি এডিমন গিন্টিং এ সংক্রান্ত একটি চুক্তিতে সই করেন। 

এ সময় নেদারল্যান্ডস সরকার ও এডিবির আবাসিক মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। 

ইআরডি এক বিজ্ঞপ্তিতে জানায়, এডিবির ঋণের সুদ হার ২ শতাংশ। ৫ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে। তবে নেদারল্যান্ডসের ১ কোটি ৭৮ লাখ ডলার ফেরত দিতে হবে না। 

‘ক্লাইমেট অ্যান্ড ডিজাস্টার রেজিলিয়েন্ট স্মল স্কেল ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট’ নামে প্রকল্পটি ২০২৯ সালের মধ্যে বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। দেশের ৪২টি জেলার ৩৪১টি উপজেলায় হবে এর কাজ। 

এর অধীনে কৃষকের আয় বৃদ্ধির জন্য ১৫০টি নতুন উপ-প্রকল্পে জলবায়ু ও দুর্যোগ সহনশীল পানি ব্যবস্থাপনার অবকাঠামো উন্নয়ন হবে। আরও ২৩০টি বিদ্যমান উপ-প্রকল্পে অবকাঠামো সম্প্রসারণ এবং গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে।