মরক্কো ও কাতার থেকে কেনা হচ্ছে ৯০ হাজার টন সার

এর মধ্যে ৭৪ টাকা কেজি দরে ৩০ হাজার টন টিএসপি এবং ৬৯ টাকা কেজি দরে ৬০ হাজার টন ইউরিয়া আমদানি হবে

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 01:06 PM
Updated : 21 Sept 2022, 01:06 PM

আন্তর্জাতিক বাজার থেকে ইউরিয়া-টিএসপি মিলিয়ে মোট ৯০ হাজার টন সার কেনার প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সার কেনা ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের মোট ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক জানান।

কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) মরক্কো থেকে ২২১ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ৩৫৭ টাকায় ৩০ হাজার টন টিএসপি সার আমদানির অনুমোদন। প্রতিকেজি সারের দাম পড়বে ৭৩ টাকা ৮৪ পয়সা।

শিল্প মন্ত্রণালয় অধীন বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) দুটি আলাদা প্রস্তাবে ৬০ হাজার টন ইউরিয়া সার আমদানির অনুমোদন পেয়েছে।

এর মধ্যে কাতারের মোনতাজাত থেকে ৩০ হাজার টন ইউরিয়া কিনতে দাম পড়েবে ২০৬ কোটি ৫৯ লাখ ১১ হাজার ৭৫০ টাকা। তাতে প্রতিকেজির দাম দাঁড়াচ্ছে ৬৮ টাকা ৮৬ পয়সা।

আর কাতার থেকে আসা পঞ্চম লটের ৩০ হাজার টন ইউরিয়ায় প্রতি কেজির দাম পড়েবে ৬৯ টাকা ৭০ পয়সা। অর্থাৎ পঞ্চম লটে মোট খরচ হচ্ছে ২০৯ কোটি ১০ লাখ ৯০ হাজার ৪৯৫ টাকা।

অতিরিক্ত সচিব আব্দুল বারিক বলেন, বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি প্রস্তাবে টিসিবির জন্য ১৬৫ লাখ লিটার বোতলজাত সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

তাতে মোট খরচ হচ্ছে ৩০৫ কোটি ২৫ লাখ টাকা, প্রতি লিটারের দাম পড়বে ১৮৫ টাকা।

বৈঠকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবির প্রস্তাবে ২০২৩ শিক্ষাবর্ষের জন্য ৪৮৯ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৯২৬ টাকায় মোট ১১ কোটি ২০ লাখ ১ হাজার ৪৭৪টি পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাবও এদিন অনুমোদন পেয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক