‘রেকর্ড’ ৪ কোটি টন চাল উৎপাদন: কৃষিমন্ত্রী

চালের উৎপাদন গত ১৪ বছরে ২৯ শতাংশ বেড়েছে বলেও জানান তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 05:30 PM
Updated : 12 Feb 2023, 05:30 PM

কৃষিতে ধারাবাহিক সাফল্যের পথ ধরে দেশে সবশেষ তিন মৌসুমে মোট চার কোটি চার লাখ টন চাল উৎপাদন হয়েছে; যা এক বছরে উৎপাদনের রেকর্ড বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

রোববার ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অষ্টম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গত ২০২১-২০২২ অর্থবছরের চাল উৎপাদনের এ তথ্য তুলে ধরেন তিনি।

গত ১৪ বছরে চালের উৎপাদন ২৯ শতাংশ বেড়েছে জানিয়ে তিনি বলেন, গত ২০২১-২২ অর্থবছরে চালের মোট উৎপাদন সর্বকালের রেকর্ড অতিক্রম করেছে।

বাংলাদেশ কৃষি পরিসংখ্যানের তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে মোট ৩ কোটি ৩৮ লাখ টন চাল উৎপাদন হয়।

তবে কৃষি মন্ত্রণালয়ের চালের উৎপাদনের তথ্যের সঙ্গে বরাবরই দ্বিমত করে আসছে খাদ্য মন্ত্রণালয়সহ সরকারের অন্যান্য সংস্থা। দাম বেড়ে যাওয়ার প্রেক্ষিতে গত কয়েক বছর ধরে চাহিদা পূরণে সরকারি-বেসরকারি উদ্যোগে চাল আমদানিও হচ্ছে।

রোববার চাল উৎপাদনে সাফল্যের চিত্র তুলে ধরার পাশাপাশি কৃষিমন্ত্রী জানান, গত ১৪ বছরে গমের উৎপাদন ৩৭ শতাংশ, ভুট্টা ৬৭১ শতাংশ, আলু ১১০ শতাংশ, ডাল ৩২৮ শতাংশ, সবজি ৬৪৫ শতাংশ এবং পেঁয়াজের উৎপাদন ৩৯৫ শতাংশ বেড়েছে।

তিনি বলেন, “কৃষি উৎপাদনে অর্জিত বিস্ময়কর সাফল্যের ফলেই দেশের মানুষ এখন পেট ভরে খেতে পায়। করোনা, প্রাকৃতিক দুর্যোগ, যুদ্ধসহ শত দুর্যোগের মাঝেও কেউ না খেয়ে থাকে না। বিগত ১৪ বছরে কোন খাদ্য সংকট হয় নি,” বলেন কৃষিমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের কৃষি ও কৃষকবান্ধব নীতি গ্রহণ ও বাস্তবায়নের ফলে চাল, গম, ভুট্টা, ফলমূল, শাকসবজি, মাছ, মাংস, দুধ, ডিম উৎপাদনে অভাবনীয় সাফল্য এসেছে৷ এখন অনেক ফসল উৎপাদনে বাংলাদেশ সর্বোচ্চ উৎপাদনকারী দেশের তালিকায় এক থেকে দশের মধ্যে আছে।

সরকারের হিসাবে, দেশে বছরে মোটামুটি সাড়ে তিন কোটি টন চাল এবং ৫০ থেকে ৬০ লাখ টন আটা লাগে।

খাদ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, ২০২১-২০২২ অর্থবছরে সরকারি উদ্যোগে ৬ লাখ ৮৩ হাজার টন চাল আমদানি হয়েছিল। বেসরকারিভাবে এসেছিল তিন লাখ টন চাল। আর চলতি অর্থবছরের ৮ ফেব্রুয়ারি সময়ে সরকারিভাবে চার লাখ ৮৭ হাজার ও বেসরকারিভাবে চার লাখ ১১ হাজার টন চাল আমদানি করতে হয়েছে। সরকারি গুদামে এখন ১৬ লাখ ২৫ হাজার টন চাল মজুদ রয়েছে।

উদ্ভাবন ছড়িয়ে দিন

সমাবর্তনে কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে কৃষিমন্ত্রী জমি কমে যাওয়া, জনসংখ্যা বেড়ে যাওয়া, জলবায়ু পরিবর্তনসহ নানামুখী চ্যালেঞ্জ মোকাবেলা করে ভবিষ্যতে কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তাকে টেকসই করতে জলবায়ুসহনশীল ও উচ্চ ফলনশীল ফসলের জাত উদ্ভাবনে আহ্বান জানান।

তিনি আধুনিক চাষাবাদ পদ্ধতি উদ্ভাবন করে কৃষকদের মাঝে তা দ্রুত ছড়িয়ে দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, কৃষিতে রোবোটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ইন্টারনেট অব থিংস, ড্রোন প্রভৃতির ব্যবহার এবং প্রিসিসন ও ভার্টিকাল এগ্রিকালচারে দক্ষতা বাড়াতে হবে। দেশের কৃষি বিশ্ববিদ্যালয় সমূহের গ্রাজুয়েটদেরকে এসব বিষয়ে দক্ষতা অর্জন করে নিজেদেরকে প্রস্তুত করতে হবে।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রপতি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের পক্ষে কৃষিমন্ত্রী এ সমাবর্তনে সভাপতিত্ব করেন ও ডিগ্রি প্রদান করেন।

সমাবর্তনে জুলাই ২০১৪ থেকে ডিসেম্বর ২০২১ পর্যন্ত স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি সম্পন্নকারী ছয় হাজারের বেশি শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। এদের মধ্যে ২২৪ জনকে স্বর্ণপদক প্রদান করা হয়।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লুৎফুল হাসান।