জুতায় পাথর ঢোকে, সরিয়ে এগোতে হয়: পদ্মা সেতু নিয়ে বিশ্ব ব্যাংক এমডি

বাংলাদেশে আগের তুলনায় বিশ্ব ব্যাংকের সহযোগিতা বিস্তৃত হয়েছে বলে জানিয়েছেন ফন ট্রোটসেনবার্গ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 03:54 PM
Updated : 22 Jan 2023, 03:54 PM

পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে টানাপড়েনকে পরিবারের সদস্যদের মধ্যে ভিন্ন মতের সঙ্গে তুলনা করেছেন সফররত বিশ্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন্স) অ্যাক্সেল ফন ট্রোটসেনবার্গ।

তিনি বলেছেন, “যেটা আমরা বলতে চাই, আমরা দেখি- যে কোনো সময়ে আপনার জুতায় পাথর ঢুকতে পারে, আপনি সেই পাথর বের করে নেন এবং হেঁটে চলেন। একসঙ্গে কাজ করি এবং বেশি কাজ করি। আর সেটাই প্রয়োজন। এটাই আমাদের কার্যক্রমের দর্শন এবং এক্ষেত্রে আমরা অসামান্য অগ্রগতি করেছি।”

বাংলাদেশে বিশ্ব ব্যাংকের কার্যক্রমের ৫০ বছর পূর্তি উপলক্ষে রোববার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এক যুগ আগে বিশ্ব ব্যাংকের অর্থায়নে দেশের দীর্ঘতম পদ্মা সেতুর নির্মাণের উদ্যোগ নেওয়া হলেও দুর্নীতির অভিযোগ নিয়ে সরকারের সঙ্গে টানাপড়েনে প্রকল্পটি থেকে সরে যায় ঋণদাতা সংস্থাটি।

পরে সরকার নিজস্ব অর্থায়নে ৩০ হাজার কোটি টাকার এই প্রকল্প বাস্তবায়নে এগিয়ে যায়। গত বছরই সেতুটি উদ্বোধন হয়েছে, যাকে দেশের সক্ষমতার প্রতীক হিসেবে তুলে ধরছে সরকার।

Also Read: পদ্মায় থই পেল না বিশ্ব ব্যাংক

পদ্মা সেতু প্রকল্প থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে আপনারা দুঃখিত কি না- এমন প্রশ্নের উত্তরে ফন ট্রোটসেনবার্গ বলেন, “আমাদেরকে সুদূরপ্রসারী দৃষ্টিতে চিন্তা করতে হবে। কোনো বিষয়ে যে কোনো সময়ে ভিন্নমত হতে পারে। যেভাবে পরিবারের সদস্যদের মধ্যেও যে কেউ কোনো বিষয়ে ভিন্নমত দিতে পারে।

“আমাদেরকে সহযোগিতার চালিকাশক্তি কী, তা দেখতে হবে। আর সেটা হচ্ছে বিশ্ব ব্যাংক মনে প্রাণে এই দেশের উন্নয়ন দেখতে চায়। আমরা বলতে চাই, দেখুন যা ঘটার ঘটে গেছে।”

পদ্মা সেতু প্রকল্প নিয়ে জটিলতার মধ্যেও বাংলাদেশে আগের তুলনায় বিশ্ব ব্যাংকের সহযোগিতা বাড়ার নজির দেখান ফন ট্রোটসেনবার্গ।

তিনি বলেন, ওই টানাপড়েনের আগে বাংলাদেশে বিশ্ব ব্যাংকের বাৎসরিক উন্নয়ন সহযোগিতা ছিল ১০০ কোটি ডলার; যা গত কয়েক বছর ধরে ২০০ কোটি ডলারে উন্নীত হয়েছে। কোভিড মহামারীর মধ্যে গত দুই বছরে সেই পরিমাণ দাঁড়িয়েছে ৪৫০ কোটি ডলার।

বাংলাদেশে বিশ্ব ব্যাংকের কার্যক্রমের ৫০ বছর পূর্তি উপলক্ষে বহুজাতিক এই সংস্থার ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) তিন দিনের সফরে ঢাকায় এসেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক