আইডিবির নির্বাহী পরিচালক হল বাংলাদেশ, ২৭ কোটি ইউরো ঋণ অনুমোদন

আগামী তিন বছরের জন্য ২০২৪ সাল থেকে এ দায়িত্ব পালন করবেন বাংলাদেশের একজন প্রতিনিধি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 02:52 PM
Updated : 13 May 2023, 02:52 PM

তিন বছরের জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) নির্বাহী পরিচালক নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

জেদ্দাভিত্তিক অর্থায়নকারী সংস্থাটির সম্প্রতি অনুষ্ঠিত বার্ষিক সভায় একই সঙ্গে বাংলাদেশের একটি প্রকল্পের জন্য ২৭ কোটি ইউরো ঋণ অনুমোদনও করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

সভায় বাংলাদেশকে আইডিবির সহযোগী আন্তর্জাতিক ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের (আইটিএফসি) অর্থায়নের সবচেয়ে বড় অংশীদার (লার্জেস্ট ফাইন্যান্সিং পার্টনার) পুরস্কারে ভূষিত করা হয়েছে।

ইআরডির উপসচিব সেলিনা কাজীর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জেদ্দায় ১০ থেকে ১৩ মে অনুষ্ঠিত ২০২৩ সালের বার্ষিক সভায় নির্বাহী পরিচালকদের পর্ষদে আগামী বছর থেকে ২০২৬ সাল পর্যন্ত সদস্য হিসেবে দায়িত্ব পালনের জন্য বাংলাদেশকে নির্বাচিত করা হয়।

২০২০ সাল থেকে পাকিস্তান এ নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করে আসছে। এটির অন্যান্য দাবিদার হচ্ছে আফগানিস্তান ও মালদ্বীপ।

‘সঙ্কট প্রতিরোধে অংশীদারিত্ব’ প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া এবারের বার্ষিক সভায় পাকিস্তান পরবর্তী মেয়াদের জন্যও নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব চালিয়ে যাওয়ার প্রস্তাব করে। তখন ইআরডি সচিব শরিফা খানের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল ৩১(৩) অনুচ্ছেদের উদ্ধৃতি দিয়ে এই প্রস্তাবের বিরুদ্ধে যুক্তি তুলে ধরে ওই প্রস্তাবের বিরোধিতা করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ওই অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচিত সদস্য দেশ ৩ বছরের জন্য কাজ করবে। এরপর বর্ণানুক্রমিকভাবে ঘুরিয়ে দায়িত্ব পালন করবে।

“সভায় ব্যাপক আলোচনার পর অবশেষে বাংলাদেশ আইএসডিবি বোর্ডের নির্বাহী পরিচালক নির্বাচিত হয়” জানায় ইআরডি।

বাংলাদেশ প্রতিনিধিদলে ছিলেন ইআরডি এবং রিয়াদে বাংলাদেশ মিশনের পাঁচজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

সভায় বাংলাদেশ প্রতিনিধিদল বর্তমান ভূ-রাজনৈতিক মোকাবেলায় দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে সদস্য দেশগুলোকে স্বল্প সুদে ঋণ, প্রযুক্তিগত সহায়তা এবং অংশীদারত্ব গড়ে তোলার মাধ্যমে চলমান ভূরাজনৈতিক সংকট মোকাবিলার ওপর গুরুত্বারোপ করে।

সম্মেলনে আইডিবির পৃথক বোর্ড সভায় বাংলাদেশের ‘রুরাল অ্যান্ড পেরি-আরবান হাউজিং ফাইন্যান্স’ নামের প্রকল্পের জন্য ২৭ কোটি ইউরো ঋণ অনুমোদন করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় আইএসডিবির প্রেসিডেন্ট মুহাম্মদ সুলাইমান আল জাসের ও মহাসচিব ঘাসন আল-বাবা এবং ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ও মালদ্বীপের উপ অর্থমন্ত্রী মরিয়ম মানারথ মুনির উপস্থিত ছিলেন।

বার্ষিক সভা চলাকালীন আইটিএফসি অংশীদারিত্বের ১৫ বছর উদযাপন করেছে। বৈশ্বিক কেনাকাটায় এ সংস্থা থেকে নিয়মিত ঋণ নেওয়ার স্বীকৃতি হিসেবে বাংলাদেশকে ‘সবচেয়ে বড় অর্থায়ন অংশীদার’ পুরস্কারে ভূষিত করা হয়।