জরিমানায় কাজ না হলে জেল, ব্যবসায়ীদেরকে চট্টগ্রামের ডিসির হুঁশিয়ারি

সব ব্যবসা প্রতিষ্ঠানে পণ্যের ক্রয়-বিক্রয়মূল্য টাঙানোর জন্য বারবার নির্দেশনা দেয়ার পরেও তা অমান্য করা হচ্ছে বলেও জানান তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 12:50 PM
Updated : 12 March 2024, 12:50 PM

নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালতের জরিমানায় কাজ না হলে কারাদণ্ড দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি বলেন, “রমজানকে সামনে রেখে অসাধু ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি করেছে। পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে জেলা প্রশাসন প্রথমে পাইকারি মার্কেটগুলোতে গিয়ে ব্যবসায়ীদেরকে সতর্ক করেছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বিএসটিআইও এ কাজ করছে।”

সব ব্যবসা প্রতিষ্ঠানে পণ্যের ক্রয়-বিক্রয়মূল্য টাঙানোর জন্য বারবার নির্দেশনা দেয়ার পরেও তা অমান্য করা হচ্ছে বলেও জানান তিনি।

জেলা প্রশাসক ফখরুজ্জামান বলেন, “গত দু’দিন আগেও বড় বড় কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এবার জরিমানায় না হলে অসাধু ব্যবসায়ীদেরকে জেল দেওয়া হবে।”

কতিপয় ব্যবসায়ী নিত্য প্রয়োজনীয় পণ্য অবৈধভাবে মজুত ও কৃত্রিম সংকটের মাধ্যমে দাম বাড়িয়ে বাজার অস্থিতিশীল করে তুলেছে বলেও মনে করেন জেলা প্রশাসক।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস এম শফিউল্লাহ, সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি ডা. মোহাম্মদ নওশাদ খানসহ বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরা সভায় বক্তব্য রাখেন।