চট্টগ্রাম-১০: বাচ্চুর মনোনয়নপত্র বাতিলের দাবিতে মনজুরের আপিল

মনজুর আলমের অভিযোগ, হলফনামায় ২০ বছর আগের এক হত্যা মামলার তথ্য গোপন করেছেন আওয়ামী লীগের প্রার্থী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2023, 03:50 PM
Updated : 7 Dec 2023, 03:50 PM

চট্টগ্রাম-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর মনোনয়নপত্রে ‘তথ্য গোপনের’ অভিযোগ এনে সেটি বাতিল করতে নির্বাচন কমিশনে আপিল করেছেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী মনজুর আলম।

চট্টগ্রামের সাবেক মেয়র মনজুর বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ে এই আপিল আবেদনে দাবি করেছেন, আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু তার হলফনামায় ২০ বছর আগে হওয়া একটি মামলার তথ্য গোপন করেছেন এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা অর্থের তথ্য না দিয়ে হলফনামা দাখিল করেছেন।

অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু বলেছেন, তার নামে বর্তমানে কোনো মামলা নেই। আর আয়কর রিটার্নসহ প্রয়োজনীয় আর্থিক তথ্য উল্লেখ করেই তিনি হলফনামা জমা দিয়েছেন।

মনজুর আলমের করা আপিলে বলা হয়, “প্রার্থীর দাখিলকৃত হলফনামায় (কলাম ৩ ক ও খ তে) অতীতে কোনো ফৌজদারি মামলা হয় নাই বা হয়ে থাকলে তার বিবরণী দাখিল করার বাধ্যবাধকতা থাকলেও তার (মহিউদ্দিন বাচ্চু) উপর রজুকৃত একটি হত্যা মামলার (২০০৩ সালে) তথ্য আসামি সম্পূর্ণ গোপন করে, মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে হলফনামা দাখিল করেছেন।”

অভিযোগে আরো বলা হয়- “প্রার্থীর (মহিউদ্দিন বাচ্চু) দাখিলকৃত হলফনামায় কলাম-৬ ক্রমিক নং-৩ এ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জমাকৃত অর্থের কোনো তথ্য প্রদান না করে ব্যাংক জমা গোপন করে হলফনামা দাখিল করেছে।”

মনজুর আলম তার আপিল আবেদনে বলেন, “প্রার্থী কর্তৃক নির্বাচনি আইন ও আচরণ বিধি ভঙ্গ প্রমাণিত বিধায় তার প্রার্থিতা বাতিল করার জন্য আবেদন করছি।”

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মহিউদ্দিন বাচ্চু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার বিরুদ্ধে এই মুহূর্তে কোনো মামলা নেই। যেহেতু আমি রাজনীতি করি, অতীতে রাজনৈতিক কারণে কত মামলা হয়েছে! সেগুলো খারিজও হয়েছে। আমি যদি তথ্য গোপন করি, উনার (মনজুর আলম) জানা থাকলে উনি ওপেন করুক।

“আমার আয়-ব্যয়ের হিসাব, ট্যাক্স রিটার্নের সব কাগজপত্রসহ মনোনয়ন ফরম জমা দিয়েছি। সেখানে আর্থিক সব হিসাব দেওয়া আছে।”

কয়েক মাস আগে চট্টগ্রাম-১০ আসনের উপ-নির্বাচনে জিতে এমপি হন আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু। তিনি নগর যুবলীগের সাবেক আহ্বায়ক। এ আসনে এবারও তিনি দলের মনোনয়ন পেয়েছেন।

আর মনজুর আলম চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র। বিএনপির সমর্থনে তিনি মেয়র নির্বাচিত হয়েছিলেন। পরে দ্বিতীয় মেয়াদেও মেয়র পদে বিএনপির মনোনয়নে ভোটে দাঁড়িয়ে আওয়ামী লীগ প্রার্থী আ জ ম নাছিরের কাছে পরাজিত হন। তখন রাজনীতি ছাড়ার ঘোষণা দেন মনজুর।

এরপর বিভিন্ন সময় নগরীর কয়েকটি আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে আগ্রহী ছিলেন মনজুর। এবার তিনি স্বতন্ত্র হিসেবে চট্টগ্রাম-১০ আসনে প্রার্থী হয়েছেন।