চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু শনিবার

চট্টগ্রামের বাইরে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েও এবছর ভর্তি পরীক্ষার কেন্দ্র রেখেছে কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2024, 04:40 PM
Updated : 1 March 2024, 04:40 PM

বিজ্ঞান, জীববিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শনিবার শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক শ্রেণির ভর্তিযুদ্ধ।

বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার ৯২৬ টি আসনের বিপরীতে এবার ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী এ পরীক্ষায় বসার আবেদন করেছে। চট্টগ্রামের বাইরে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েও এবছর ভর্তি পরীক্ষার কেন্দ্র রেখেছে কর্তৃপক্ষ। 

ভর্তি পরীক্ষার অনলাইন আবেদনে পরীক্ষার কেন্দ্র পছন্দের তালিকা দেওয়া হয়েছিল। নিয়ম অনুযায়ী পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে প্রার্থীরা ভর্তির ওয়েবসাইটে লগইন করে নিজ নিজ আসনের অবস্থান জানতে পেরেছেন। 

তবে আসন বিন্যাস দেখার পর প্রার্থীদের অভিযোগ, পছন্দক্রম অনুযায়ী নিজ এলাকায় পরীক্ষার কেন্দ্র পড়েনি অনেকেরই। 

আগেরদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অংশ নিয়ে পরের দিন অনাকাঙ্ক্ষিত দূরবর্তী কেন্দ্রে সিট পড়ায় পরীক্ষা দিতে যাওয়া নিয়ে ভোগান্তিতে পড়েছেন ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকেরা। স্বল্প সময়ের মধ্যে যাতায়াতের টিকেট না পেলে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়বে অনেকের জন্যই। 

ভর্তিচ্ছু এক প্রার্থীর অভিভাবক প্রদীপ চক্রবর্তী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার ভাগ্নের আবেদনে ঢাকা কেন্দ্র পছন্দের তালিকায় প্রথমে দিয়েছিলাম। কিন্তু গতকালই জানতে পারি কর্তৃপক্ষ ইচ্ছাকৃতভাবে তার কেন্দ্র দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

“কাল পরীক্ষায় অংশ নিতে হলে আমার ভাগ্নেকে আজ সারারাত ভ্রমণ করে রাজশাহী যেতে হবে। আর্থিক ক্ষতির কথা বাদ দিলেও এটা তার জন্য একটা মানসিক ও শারীরিক হয়রানি। তাছাড়া এই সময়ের মধ্যে টিকেট ব্যবস্হা করাও কষ্টসাধ্য।"  

প্রদীপ চক্রবর্তী বলেন, “আজকেই সকাল ১১টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে, আবার কাল সকাল ১০টা ১৫ মিনিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য দেশের আরেক প্রান্তে ছোটা হাজার হাজার শিক্ষার্থীকে হয়রানি করা ছাড়া আর কিছুই নয়।"

ঢাকা বিভাগের আরেক ভর্তিচ্ছু নুসাইবা বিনতে আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গতকালই জানতে পেরেছি আমার কেন্দ্র চট্টগ্রামের হাটহাজারী সরকারি কলেজে পড়েছে। আজ রাতেই বাসে রওনা দিয়ে একেবারে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হতে হবে। এটা একটা ভোগান্তির বিষয়।"

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক খায়রুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঢাকা কেন্দ্রে যতগুলো সিটের ব্যবস্থা করা হয়েছিল, তার চেয়ে বেশি শিক্ষার্থী ঢাকায় চয়েজ দিয়েছে। তাই যারা আগে আবেদন করেছে, তাদের ঢাকায় দেওয়া হয়েছে। বাকিদের দ্বিতীয় পছন্দক্রম অনুযায়ী রাজশাহী কিংবা চট্টগ্রাম কেন্দ্র দেওয়া হয়েছে।"

প্রতিবছরের মত এবারও ১০০ নম্বরের লিখিত (এমসিকিউ) পরীক্ষার মাধ্যমে চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ থেকে ২০ নম্বর যোগ হবে। 

৩ ও ৪ মার্চ 'বি'-১ ও 'ডি'-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।  এরপর ৮ মার্চ কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ৯ মার্চ ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভূক্ত আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ও ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।