চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে হলুদের ‘বিদ্রোহী’রা দুটি পদে জয়ী

হলুদ দলের একজন এবং সাদা দলের এক প্রার্থী বিজয়ী হয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 05:23 PM
Updated : 6 March 2023, 05:23 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে শিক্ষকদের চার ক্যাটাগরিতে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষকদের প্যানেল ‘হলুদ দলে’র বিদ্রোহীরা দুটি পদে জয়ী হয়েছে।

এছাড়া হলুদ দলের একজন এবং বিএনপি ও জামায়াত সমর্থক শিক্ষকদের সাদা দলের এক প্রার্থী বিজয়ী হয়েছেন।

সোমবার বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে সিন্ডিকেটের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে নির্বাচন হয়।

সিন্ডিকেটের অধ্যাপক পদে ২৭৮ ভোটের মধ্যে ৯১টি পেয়ে সাদা দলের প্রার্থী ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. শামীম উদ্দিন খান নির্বাচিত হয়েছেন ।

সহযোগী অধ্যাপক পদে ১৭৭টির মধ্যে ১০০ ভোট পেয়ে হলুদ দলের বিদ্রোহী প্রার্থী অর্থনীতি বিভাগের ড. নইম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী জয়ী হয়েছেন।

সহকারী অধ্যাপক পদে ১৯৬টি ভোটের মধ্যে ৮৬টি পেয়ে হলুদ দলের প্রার্থী বাংলা বিভাগের মোহাম্মদ আলী নির্বাচিত হয়েছেন।

এছাড়া প্রভাষক পদে ৫৫ ভোট পেয়ে হলুদ দলের বিদ্রোহী প্রার্থী ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের মো. মোয়াজ্জেম হোসাইন নির্বাচিত হয়েছেন।

নির্বাচন কমিশনার ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর বলেন, “সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত ভোট গ্রহণ হয়েছে। সবার সার্বিক সহযোগিতায় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক বিভাগের মোট ৬টি পদে শিক্ষকদের নির্বাচিত সদস্যরা প্রতিনিধিত্ব করেন।

গত ৩১ জানুয়ারি চারটি পদে নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে প্রভোস্ট ও ডিন পদে নির্বাচন না দেওয়ায় অসন্তোষ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের প্রবীণ শিক্ষকেরা।