চুরির অভিযোগে মারধরের পর কৃষকের ‘আত্মহত্যা’, বাঁশখালীতে গ্রেপ্তার ৩

স্বজনদের দাবি, অভিযুক্তরা কৃষকের স্ত্রীকে শ্লীলতাহানির চেষ্টা করেছিল; এ সময় ‘স্ত্রীকে বাঁচাতে গিয়ে’ মারধরের শিকার হয়ে মারা যান ওই তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 05:24 PM
Updated : 31 May 2023, 05:24 PM

চট্টগ্রামের বাঁশখালীতে চুরির অভিযোগে মারধরের পর বিষপানে এক কৃষক ‘আত্মহত্যা’ করেছেন; এ ঘটনায় তিনজনকে আটকের কথা জানিয়েছে পুলিশ।

তবে স্বজনদের দাবি, অভিযুক্তরা কৃষকের স্ত্রীকে শ্লীলতাহানির চেষ্টা করেছিল; এ সময় তার ‘স্ত্রীকে বাঁচাতে গিয়ে’ মারধরের শিকার হয়ে মারা যান তিনি।

মঙ্গলবার সকালে উপজেলার চাম্বল ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের হায়দারিমোরা গ্রামের একটি কাঁকরোল ক্ষেতে মারধরের পর বাড়ি গিয়ে বিষ পান করেন হাবিব উল্লাহ (২৮) নামের ওই কৃষক। পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাতে তার মৃত্যু হয়।

আটক তিনজন হলেন- মো. সাকিব (২১), আব্দুল কাদের (২৬) ও দোস্ত মোহাম্মদ (৩৫)।

বাঁশখালী থানার ওসি কামাল উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই কৃষকের পাশের ক্ষেতে কাঁকরোল চাষ করেন সাকিব। মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে হাবিব ক্ষেতে যান। ওই সময় সাকিব তার ক্ষেত থেকে কাঁকরোল চুরির অভিযোগে হাবিবকে আটকে রেখে কাদের ও দোস্ত মোহাম্মদকে খবর দেয়।

“হাবিবকে আটকে রেখে মারধর করার খবর পেয়ে তার বাবা-মা ও স্ত্রী ক্ষেতে গিয়ে তাকে ছেড়ে দিতে বলে এবং সালিশ ডাকার অনুরোধ করেন। বিষয়টি স্থানীয় ইউপি সদস্যকে জানানোর পর সন্ধ্যায় সালিশ করার কথা বলেন।”

ওসি বলেন, “সকাল সাড়ে ৮টার দিকে হাবিবকে ছেড়ে দিলে সে বাড়িতে গিয়ে বিষ পান করে। গুরুতর অসুস্থ হয়ে গেলে তাকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার মৃত্যু হয়।“

এদিকে নিহতের স্বজনরা দাবি করেছেন, সাকিব, কাদের ও দোস্ত মোহাম্মদ হাবিবের স্ত্রীকে শ্লীলতাহানির চেষ্টা করেছিলেন। হাবিব বাধা দেওয়ায় তাকে মারধর করে মুখে বিষ ঢেলে দেওয়া হয়। এতে হাবিবের মৃত্যু হয়।

স্বজনদের অভিযোগের বিষয়ে ওসি কামাল উদ্দিন বলেন, “অভিযোগ করলেও আমরা প্রাথমিক তদন্ত করেছি। সেখানে চুরির অভিযোগে হাবিবকে মারধরের প্রমাণ পেয়েছি। পাশাপাশি চিকিৎসকরা বিষপানে হাবিবের মৃত্যুর কারণ উল্লেখ করেছেন।

“আত্মহত্যার প্ররোচনার অভিযোগ পেয়েই আমরা তিনজনকে আটক করেছি। তবে এখনও কোনো মামলা হয়নি। ভিকটিমের পরিবার অভিযোগ দিলেই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”