লাইসেন্স টিম্বার কোম্পানির, আদতে কনটেইনার ডিপো

বিভিন্ন অনিয়ম ধরা পড়ায় চট্টগ্রামের এই ডিপোকে ২ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2023, 02:09 PM
Updated : 15 Jan 2023, 02:09 PM

টিম্বার বা কাঠ মজুদের কোম্পানি হিসেবে নিবন্ধন নিয়ে কন্টেইনার ডিপো পরিচালনা, অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকাসহ বিভিন্ন অভিযোগে চট্টগ্রামে একটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

রোববার নগরীর কালুরঘাট ভারী শিল্প এলাকায় হাজী সাবের টিম্বার কোম্পানি নামে ওই কন্টেইনার ডিপোতে অভিযান চালানো হয়।

জেলা প্রশাসনের নির্বাহী হাকিম প্রতীক দত্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করেন এবং দুই মাসের মধ্যে সব অনিয়ম শোধরানোর আদেশ দেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, টিম্বার কোম্পানির নামে ট্রেড ও ফায়ার লাইসেন্স নেওয়া হলেও প্রতিষ্ঠানটি কন্টেনাইনার ডিপো পরিচালনা করছিল।

গত ১৪ বছর ধরে ডিপো পরিচালনা করলেও ফায়ার সেফটি প্ল্যান অনুমোদনে প্রতিষ্ঠানটি কোনো ব্যবস্থা নেয়নি। ডিপোতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে অনুমোদন নেওয়া নকশা রাখার কথা থাকলেও সেটিও ছিল না।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২০২১ সালের ২১ জুন, টিম্বার কোম্পানির নামে নেওয়া ফায়ার লাইসেন্সের মেয়ার শেষ হলেও গত বছর সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগার পর প্রতিষ্ঠানটি ২০২১-২২ এবং ২০২২-২৩ বছরের লাইসেন্সের আবেদন করে।

কিন্তু পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং ‘সেফটি প্ল্যান’ না থাকায় ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ লাইসেন্সের নবায়ন স্থগিত রাখে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অভিযানের সময় ডিপোতে একটি কন্টেইনারে অবৈধভাবে প্রায় ২০০ ড্রাম ডিজেল মজুদ করার দৃশ্যও ধরা পড়ে। সেখানে ডিজেল ভর্তি কয়েকটি ড্রামের মুখ খোলা এবং পাশেই সিগারেটের ছাই ও অবশিষ্টাংশ দেখা যায়।

এছাড়া ডিপোতে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা না থাকা, কর্মচারীদের অগ্নিনির্বাপণ বিষয়ক প্রশিক্ষণ না থাকাসহ বিভিন্ন অনিয়মের দায়ে ডিপোর এজিএমকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক