কন্টেইনারে সিঙ্গাপুর যাত্রা, যেতে হল শ্রীঘরে

যাওয়ার পথে ক্ষুধা সইতে না পেরে কন্টেইনার থেকে বের হয়ে আসেন লিটন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2023, 03:43 PM
Updated : 6 Oct 2023, 03:43 PM

পেশায় তিনি কভার্ড ভ্যান চালক, উন্নত জীবনের আশায় বিদেশ পাড়ির স্বপ্ন দীর্ঘদিনের। সেই স্বপ্ন পূরণে খালি কন্টেইনারে করে পাড়ি দেন সিঙ্গাপুরে। কিন্তু বিধিবাম। সিঙ্গাপুর পৌঁছালেও তিনি নামতে পারেননি জাহাজ থেকে, একই জাহাজে ফিরিয়ে আনা হয় দেশে। এখন ঠাঁই হয়েছে কারাগারে।

গ্রেপ্তার ২৩ বছর বয়সী লিটন মোল্লার বাড়ি মাগুরার শ্রীপুরে, থাকেন ঢাকার উত্তরায়। 

বন্দর থানার ওসি সঞ্জয় সিনহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা কর্মীরা শুক্রবার লিটনকে পুলিশের কাছে সোপার্দ করে। তিনি খালি কন্টেইনারের ভেতরে করে জাহাজে বিদেশ যাবার চেষ্টা করেছিলেন। 

“পথিমধ্যে ধরা পড়ায় জাহাজের ক্রুরা তাকে নিজেদের হেফাজতে রাখে। বৃহস্পতিবার জাহাজটি পুনরায় কন্টেইনার নিয়ে বাংলাদেশে আসার পর লিটনকে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা দপ্তরে হস্তান্তর করে।"

এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে লিটনের বিরুদ্ধে মামলা করেছে বন্দর কর্তৃপক্ষ।

ওসি সঞ্জয় জানান, গত ২৪ সেপ্টেম্বর লিটন কভার্ড ভ্যান চালক হিসেবে বন্দরের গেইট পাসের (অনুমতি) আবেদন করেন। অনুমতি পাওয়ার পর তিনি বন্দরে প্রবেশ করেন। ওই রাতে তিনি ‘এমভি হাইয়ান ভিউ’ নামের একটি জাহাজের পেছনের রেলিং বেয়ে উপরে উঠে একটি খালি কন্টেইনারে লুকিয়ে পড়েন।

জাহাজটি চট্টগ্রাম বন্দর ছেড়ে সিঙ্গাপুর যাওয়ার পথে পানির পিপাসা ও ক্ষুধা সইতে না পেরে কন্টেইনার থেকে বের হয়ে আসেন লিটন। ক্রুরা তাকে দেখতে পেয়ে জাহাজের ক্যাপ্টেনের হেফাজতে রাখেন। বৃহস্পতিবার জাহাজটি পুনরায় বাংলাদেশ ফেরার সময় তাকে নিয়ে আসে।