পাচারকালে কুমিরা থেকে ৭টি তক্ষক উদ্ধার

একটি বাসে করে তক্ষকগুলো ঢাকয় নেওয়া হচ্ছিল; মহাসড়কে বাসে তল্লাশি চালিয়ে তা ধরে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 11:47 AM
Updated : 6 June 2023, 11:47 AM

চট্টগ্রাম থেকে পাচারের সময় সাতটি তক্ষক উদ্ধার করেছে পুলিশ, গ্রেপ্তার করা হয়েছে পাঁচ পাচারকারীকে।

সীতাকুণ্ড উপজেলার কুমিরা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়েকে একটি বাসে তল্লাশি চালিয়ে তক্ষকগুলো উদ্ধার করা হয় বলে চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (গোয়েন্দা) মো. আসাদুজ্জামান জানিয়েছেন।

গ্রেপ্তার পাঁচজন হলেন- নীলচাঁন শেখ ওরফে রাব্বী (২৬), আলী আকবর শেখ (৩০), ইমাম শেখ (২২), মো. জাহাঙ্গীর আলম (৪৭) ও মুক্তার হোসেন (৪৫)।

পুলিশ জানিয়েছে, তাদের তিনজনকে বাস থেকে আটক করা হয়। তাদের দেওয়া তথ্যে ধরা হয় অন্য দুজনকে।

তাদের মধ্যে জাহাঙ্গীর চট্টগ্রাম নগরীর এবং মুক্তার লক্ষ্মীপুর জেলার বাসিন্দা। বাকি তিনজনের বাড়ি পিরোজপুরের উত্তর কদমতলা এলাকায়।

পুলিশ কর্মকর্তা আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সোমবার গোপন সংবাদের ভিত্তিতে সীতাকুণ্ডের বড় কুমিরা এলাকায় চেক পোস্ট বসিয়ে ঢাকাগামী একটি বাসে তল্লাশি চালানো হয়। এসময় বাস থেকে সাতটি তক্ষকসহ নীলচাঁন, আকবর ও ইমাম শেখকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যে কাপ্তাই সড়ক থেকে জাহাঙ্গীর ও মুক্তারকে গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, পাঁচজনেই পাচারকারী চক্রের সদস্য। তারা পার্বত্য অঞ্চলের বিভিন্ন স্থান থেকে তক্ষকগুলো সংগ্রহ করে ঢাকায় নিয়ে যাচ্ছিলেন।

অভিযানের নেতৃত্বে থাকার জেলা গোয়েন্দা পুলিশের ওসি (২) মো. কামরুজ্জামান বলেন, “পাচারকারী সদস্যরা জানিয়েছে, ঢাকার তাদের চক্রের কিছু সদস্য আছে। তক্ষকগুলো তারা ঢাকায় নিয়ে অন্য চক্রের সদস্যদের কাছে দিত।”

গ্রেপ্তার পাঁচ জনের বিরুদ্ধে বন্যপ্রাণী পাচার ও বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়েছে।