মিতু হত্যা: বাবুলের হাতের লেখা ধরে ‘এগুচ্ছে’ পিবিআই

বিদেশি এক নারীর সঙ্গে ‘প্রথম সাক্ষাত’ নিয়ে উপহারের বইয়ে সাবেক পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের হাতের লেখার সূত্র ধরে স্ত্রী মাহমুদা আক্তার মিতু হত্যার তদন্তে ‘এগুতে চাইছে’ পুলিশ ব্যুরো অব ইনভেস্টগেশন- পিবিআই।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2022, 03:32 PM
Updated : 22 March 2022, 03:32 PM

মঙ্গলবার বিকালে চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মুহাম্মদ আবদুল হালিমের খাস কামরায় বাবুলের ইংরেজি হাতের লেখার নমুনা নেওয়া হয়।

পিবিআই’র চট্টগ্রাম মেট্রো অঞ্চলের পরিদর্শক আবু জাফর মো. ওমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদালতের সম্মুখে হাতের লেখার নমুনা গ্রহণে আমরা আবেদন করেছিলাম।

“বিচারকের খাস কামরায় বাবুল আক্তারের হাতের লেখার নমুনা গ্রহণ করা হয়েছে। নমুনা আদালত নিয়েছেন। আমাদের হাতে এখনও আসেনি। আমরা পেলে তা ল্যাবে পাঠাব।”

গত ৭ মার্চ বাবুলা আক্তারের হাতের লেখার নমুনা সংগ্রহের জন্য আবেদন করে পিবিআই। পরে গত সপ্তাহে আদালত তার হাতের লেখার নমুনা সংগ্রহের আদেশ দেন।

পিবিআই’র আবেদনে বলা হয়, ২০১৩ সালে কক্সবাজারে একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় কর্মরত বিদেশি নাগরিক গায়ত্রী অমর সিং এর সঙ্গে বাবুল আক্তারের ‘সম্পর্ক’ ছিল। তিনি বাবুলকে আহমেদ রশিদ রচিত ইংরেজি ভাষার ‘তালিবান’ নামে একটি বই উপহার দেন।

ওই বইয়ের তৃতীয় পাতায় গায়ত্রী অমর সিং এর নিজের হাতের লেখায় এবং শেষ পাতা ২৭৬ এর পরের খালি পাতাটিতে বাবুল আক্তারের হাতে লেখা ইংরেজিতে তাদের ‘প্রথম সাক্ষাতের’ বিষয়সহ কিছু তথ্য লেখা আছে।

ওই বইটি মামলার আলামত হিসেবে জব্দ করা হয়েছে উল্লেখ করে বাবুল আক্তারের ইংরেজি হাতের লেখার নমুনা সংগ্রহ করার আবেদন করেছিল পিবিআই।

২০১৬ সালের ৫ জুন সকালে চট্টগ্রাম নগরীর জিইসি মোড়ে ছেলেকে স্কুল বাসে তুলে দিতে যাওয়ার সময় মিতুকে প্রকাশ্যে গুলি চালিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়।

হত্যাকাণ্ডের পর নগরীর পাঁচলাইশ থানায় অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে একটি মামলা করেছিলেন সেসময় পুলিশ সুপার পদে থাকা বাবুল আক্তার।

মিতু হত্যা মামলার তদন্ত করতে গিয়ে খোদ বাবুলের সম্পৃক্ততার তথ্য পাওয়ার কথা জানিয়ে গত ১২ মে তার করা মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেয় পিবিআই। এরপর সেদিনই বাবুলসহ নয়জনকে আসামি করে নতুন হত্যা মামলা করেন মিতুর বাবা মোশাররফ হোসেন।

চট্টগ্রামে পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতুকে রোববার সকালে নগরীর জিইসি মোড়ে তাদের বাসার কাছে গুলি করে হত্যার পর ঘটনাস্থল পরিদর্শন করেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ছবি: সুমন বাবু

২৫ জানুয়ারি আদালতে মিতুর বাবার করা মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেয় পিবিআই। ৬ মার্চ সেই চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করে আদালত। এখন নিজের করা মামলাতেই গ্রেপ্তার আছেন বাবুল।

পিবিআই’র করা আবেদনে উল্লেখ করা হয়, ২০১৩ সালে কক্সবাজারে একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় কর্মরত বিদেশি নাগরিক ‘গায়ত্রী অমর সিং’ এর সাথে বাবুল আক্তারের ‘সম্পর্ক’ ছিল। তিনি বাবুলকে আহমেদ রশিদ রচিত ইংরেজি ভাষার ‘তালিবান’ নামের একটি বই উপহার দেন।

ওই বইয়ের তৃতীয় পাতায় গায়ত্রী অমর সিং এর নিজের হাতের লেখা এবং শেষ পাতা ২৭৬ এর পরের খালি পাতাটিতে বাবুল আক্তারের হাতে লেখা ইংরেজিতে তাদের ‘প্রথম সাক্ষাতের’ বিষয়সহ কিছু তথ্য লেখা আছে।

ওই বইটি মামলার আলামত হিসেবে জব্দ করা হয়েছে উল্লেখ করে বাবুল আক্তারের ইংরেজি হাতের লেখার নমুনা সংগ্রহ করার আবেদন করে পিবিআই।

আরও পড়ুন