কেক কেটে - বেলুন উড়িয়ে চট্টগ্রামে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উদযাপিত

নগর আওয়ামী লীগের শিশু কিশোর সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি জেলা প্রশাসন ও চট্টগ্রাম সিটি আলাদা অনুষ্ঠানের আয়োজন করে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 03:41 PM
Updated : 17 March 2023, 03:41 PM

চট্টগ্রামে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।

শুক্রবার বিকালে নগরীর সিআরবি শিরীষ তলায় এ উপলক্ষে শিশু কিশোর সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে নগর আওয়ামী লীগ।

অনুষ্ঠানে নগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান জন্মগ্রহণ করেছিলেন বলেই বাঙালির বাংলাদেশ নামক জাতিরাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে। বাঙালি জাতির সকল শুভকর্মে বঙ্গবন্ধু প্রতিদিন আমাদের স্মরণে বরণে অলঙ্কৃত থাকবেন।

“আজকের শিশু কিশোররা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে এই বাংলাদেশকে সুখী ও সমৃদ্ধশালী করবে এই বিশ্বাস আমরা অন্তর থেকেই ধারণ করি।”

শিশু দিবসের অনুষ্ঠানে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, “আজকের শিশু-কিশোররা আমাদের উজ্জ্বল ভবিষ্যতের প্রতীক। তারাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গঠনের যোগ্য প্রতিনিধি। এই পথের সারথী হিসেবে আজকের শিশু-কিশোররা অবশ্যই দৃঢ় প্রত্যয়ে নেতৃত্ব দেবে।”

বোধন আবৃত্তি পরিষদ, চট্টলকুড়ি, কবি নজরুল একাডেমি, ঘুঙুর নৃত্যকলা কেন্দ্র, একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চা কেন্দ্র, নৃত্যময়ী একাডেমি, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স ও সঞ্চারী নৃত্যকলা একাডেমি এদিনের সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয়।

নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন, উপদেষ্টা শফর আলী ও এনামুল হক চৌধুরী, সম্পাদকমণ্ডলীর সদস্য আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ, শফিক আদনান, শফিকুল ইসলাম ফারুক, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী মোহাম্মদ হোসেন, জোবাইরা নার্গিস খান, হাজী জহুর আহমদ, জহর লাল হাজারী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে সকালে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান এবং জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

আরও আয়োজন

নগরীর শেখ রাসেল পার্কে এদিন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)।

সেখানে মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, “আজকের শিশুরাই আগামীর স্মার্ট বাংলাদেশ গড়বে। তোমাদের নিয়ে আমাদের অনেক স্বপ্ন। তোমাদের হাত ধরে বঙ্গবন্ধুর অসমাপ্ত লড়াই সম্পন্ন হবে, গড়ে উঠবে স্বপ্নের ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত স্বপ্নের সোনার বাংলা।

“মুক্তিযুদ্ধ শেষ হয়েছে তবে মুক্তির যুদ্ধ আজো শেষ হয়নি। সাম্য ও মানবিক রাষ্ট্র গঠনের জন্য পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে ১৯৭১ সালে আমরা যে রক্তক্ষয়ী যুদ্ধে অবতীর্ণ হই সে যুদ্ধের চেতনা ও আদর্শ আমাদের বুকে ধারণ করতে হবে, লড়তে হবে সে আদর্শ প্রতিষ্ঠার জন্য।”

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, মো. আবদুস সালাম মাসুম, ওয়াসিম উদ্দিন চৌধুরী, আবুল হাসনাত মো. বেলাল, সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, শিক্ষা কর্মকর্তা উজালা রানী চাকমা বক্তব্য দেন।

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসন শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী কর্মসূচি পালন করেছে।

সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়।

সকাল ১০টায় শিশুদের নিয়ে কেক কেটে ও বেলুন উড়িয়ে ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের শুভ উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার ড. আমিনুর রহমান।

পরে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে ও আবৃত্তি শিল্পী মিলি চৌধুরীর সঞ্চালনায় একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে আলোচনা সভা হয়।

এতে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. আমিনুর রহমান, চট্টগ্রামের মহানগরের পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন ও  মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ বক্তব্য দেন।