ক্যান্সারে চলে গেলেন চিকিৎসক-রাজনীতিক আফছারুল আমীন

এই চিকিৎসক ১৯৯১ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের পর বিভিন্ন আশ্রয়কেন্দ্রে মানুষের সেবা করে আলোচনায় আসেন। চট্টগ্রাম-১০ আসনের তিনবারের এমপি দুই দফায় ছিলেন মন্ত্রী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 11:54 AM
Updated : 2 June 2023, 11:54 AM

চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী আফছারুল আমীন মারা গেছেন।

শুক্রবার বিকাল ৩টা ৫৫ মিনিটে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৬ বছর বয়সী এই রাজনীতিক মারা যান বলে জানিয়েছেন তার এপিএস দেলোয়ার হোসেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তিনি তিন বছর আগে ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। দেশে-বিদেশে চিকিৎসা নেন। গত কিছুদিন ধরে শারীরিক অবস্থা খারাপ ছিল। আজ ঢাকার স্কয়ার হাসপাতালে মারা গেছেন।”

ঢাকায় সংসদ ভবনে জানাজা শেষে মরদেহ চট্টগ্রামে নেওয়ার কথাও জানিয়েছেন তিনি। জানান, শনিবার চট্টগ্রামে জানাজা শেষে দাফন হবে।

পেশায় চিকিৎসক আফছারুল আমীন ১৯৯১ সালে প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের পর বিভিন্ন আশ্রয়কেন্দ্রে মানুষের সেবা করে আলোচনায় আসেন। এরপর তিনি পান নগর আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব।

চট্টগ্রাম-১০ আসন থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। কাজ করেছেন নৌ মন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী হিসেবেও। সবশেষ তিনি শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি পদে ছিলেন।

রাজনীতির ও চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি শিক্ষাখাতেও অবদান রেখেছেন আফছারুল আমীন। নগরীর দক্ষিণ কাট্টলী এলাকায় তার পৃষ্ঠপোষকতায় গড়ে ওঠে ‘প্রাণহরি আমীন একাডেমি’।

এই একাডেমির অধীনে এবং এর বাইরেও একাধিক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন তিনি।

আফছারুল আমীনের দুই সন্তানের মধ্যে ফয়সাল আমীন পারিবারিক ব্যবসা পরিচালনা করেন এবং ছোট ছেলে মাহিদ বিন আমীন বাবার মতোই চিকিৎসক। চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার পদে আছেন তিনি।

আফছারুল আমীনের মৃত্যুতে শোক জানিয়েছেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

আরেক এক শোকবার্তায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, “বঙ্গবন্ধুর আদর্শকে সুপ্রতিষ্ঠিত রাখতে ডা. আফছারুল আমীন আমৃত্যু লড়ে গেছেন। তৃণমূলের রাজনীতিকে সুসংগঠিত করার পাশপাশি চিকিৎসা সেবার মাধ্যমে জনসেবা করে গেছেন তিনি।”

পৃথক শোক বার্তায় শোক জানিয়েছেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইসমাইল খান এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা শাখার সভাপতি আবু হানিফ ও সাধারণ সম্পাদক শরীফ চৌহান।