ভারতে ওয়ানডে সিরিজেও অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথ

মায়ের মৃত্যুর পর আপাতত দেশেই থেকে যাচ্ছেন অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 05:14 AM
Updated : 14 March 2023, 05:14 AM

টেস্ট সিরিজের শেষ দুই ম্যাচের পর এবার ভারতে গোটা ওয়ানডে সিরিজেই অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন স্টিভেন স্মিথ। মায়ের মৃত্যুর পর আপাতত আর ভারতে ফিরছেন না নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স। পরিবারের সঙ্গে সিডনিতেই থেকে যাবেন এই ফাস্ট বোলার। 

ভারতের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের পর মায়ের অসুস্থতার খবর পেয়ে দেশে ফিরে যান কামিন্স। হাসপাতাল থেকে আর ফেরা হয়নি তার মা মারিয়া কামিন্সের, গত সপ্তাহে পরপারে পাড়ি জমান তিনি। কামিন্সেরও আর ফেরা হয়নি ভারতে। 

কামিন্সের নেতৃত্বে প্রথম দুই টেস্টে হেরে যাওয়া অস্ট্রেলিয়া অনেকটাই ঘুরে দাঁড়ায় স্মিথের নেতৃত্বে। তৃতীয় টেস্ট জিতে নেয় তারা, ড্র করে চতুর্থ টেস্ট। 

২০১৮ সালে বল টেম্পারিং বিতর্কে নিষিদ্ধ হওয়ার পর নেতৃত্বেও নিষেধাজ্ঞা ছিল স্মিথের। সেই নিষেধাজ্ঞা কাটানোর পর তাকে সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। কামিন্সের অনুপস্থিতিতে গত চার বছরে চারটি টেস্টে নেতৃত্ব দিয়ে ফেললেন তিনি। তবে এই দফায় ওয়ানডেতে টস করতে নামবেন তিনি প্রথমবার। 

আগে ৫১টি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে তার, সবশেষটি ২০১৮ সালের জানুয়ারি। তার ১২ ওয়ানডে সেঞ্চুরির ৫টি করেছেন অধিনায়ক হিসেবে। 

নেতৃত্বের এই পরিবর্তনে ৫ ওয়ানডের মধ্যে ৪ জন অধিনায়ক পাচ্ছে অস্ট্রেলিয়া। গত সেপ্টেম্বরে নিউ জিল্যান্ড সিরিজে অধিনায়ক ছিলেন অ্যারন ফিঞ্চ। পরে তিনি অবসরে চলে যান। নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হয় প্যাট কামিন্সের জমানা। তবে ৩ ম্যাচের সেই সিরিজের দ্বিতীয় ম্যাচে কামিন্সকে দেওয়া হয় বিশ্রাম, সেই ম্যাচে অধিনায়কত্ব করেন জশ হেইজেলউড। এবার অধিনায়ক স্মিথ। 

হেইজেলউড ভারতের এই সফরে নেই চোটের কারণে। কামিন্সের জায়গায় আপাতত কাউকে দলে যোগ করছে না অস্ট্রেলিয়া। চোটে ছিটকে পড়া পেসার জাই রিচার্ডসনের জায়গায় আগেই নেওয়া হয়েছে ন্যাথান এলিসকে। 

কনুইয়ের চোট কাটিয়ে ডেভিড ওয়ার্নারের ফেরা অবশ্য নিশ্চিত হয়েছে। চোট কাটিয়ে ফিরছেন মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েলও। 

ভারতে অস্ট্রেলিয়া এই ম্যাচের এই সিরিজের ম্যাচগুলি আগামী ১৭, ১৯ ও ২২ মার্চ।