‘এটি ক্লোজ ম্যাচ জেতার শুরু’

এই অফ স্পিনিং অলরাউন্ডারের আশা, সামনের দিনগুলোতে আর তীরে গিয়ে তরী ডোবাবে না বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 04:29 PM
Updated : 4 Dec 2022, 04:29 PM

বাংলাদেশের ক্রিকেটে সহজ ম্যাচ কঠিন করে শেষ পর্যন্ত হেরে যাওয়ার নজির ভুরিভুরি। প্রতিদ্বন্দ্বিতা করে শেষে গিয়ে হৃদয় ভাঙার গল্প লেখা হয়েছে অনেক। সে তালিকায় যুক্ত হতে পারত আরও একটি ম্যাচ। যা হতে দেননি মেহেদী হাসান মিরাজ। ম্যাচ শেষে তার আশাবাদী বক্তব্য, তীরে গিয়ে তরী ডোবানোর দিন শেষ বাংলাদেশের! 

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে অবিশ্বাস্য ব্যাটিংয়ে দলকে ১ উইকেটে জিতিয়েছেন মিরাজ।  

শেষ উইকেটে মুস্তাফিজুর রহমানকে নিয়ে অবিচ্ছিন্ন ৫১ রানের জুটি গড়েন তিনি। বল হাতে ১ উইকেটের পর অপরাজিত ৩৮ রানের ইনিংসে ম্যাচ সেরার পুরস্কারও জেতেন মিরাজ। 

এক পর্যায়ে ৪ উইকেটে ১২৮ থেকে ৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে নিশ্চিত পরাজয়ের দুয়ারে চলে গিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে মুস্তাফিজকে নিয়ে শেষ উইকেটে দল জিতিয়ে মাঠ ছাড়বেন মিরাজ, তা ছিল দূরতম কল্পনা।  

সেটি বাস্তব করার পর সামনের দিনগুলোতে ধারা বজায় রাখার আশা মিরাজের। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে উচ্ছ্বাসভরা কণ্ঠে বললেন, নতুন পথে যাত্রা হলো শুরু। 

“এই জয় আমার ক্যারিয়ারে স্মরণীয় হয়ে থাকবে। আমরা বারবার ক্লোজে গিয়ে হারছিলাম। এমন অনেক ম্যাচ আমরা হেরেছি। কিন্তু আজকে আমরা ম্যাচটা জিততে পেরেছি। খুবই ভালো লেগেছে। ভারতের মতো দলের বিপক্ষে এমন একটা ম্যাচ। আমার শুধু বিশ্বাস ছিল। অবশ্যই এরকম একটা ম্যাচ জেতা আমাদের জন্য দরকার ছিল। এরপর থেকে ইনশাআল্লাহ আরও ভালোভাবে কামব্যাক করব।”  

“গত কয়েক বছরে আমরা ভালো খেলছি। বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে। আমরা খুব সম্ভবত ভারতে ২ রানে হেরেছি (আসলে ২০১৮ আসলে ওয়েস্ট ইন্ডিজে, ৩ রানে)। আরেকটি ম্যাচ ছিল বিশ্বকাপে। সেগুলো দুর্ভাগ্যজনক ছিল। আমি মনে করি, এটি শুরু (ক্লোজ ম্যাচ জেতার)। আমরা খুব খুশি।” 

ম্যাচ জিতলেও ১৮৭ রান তাড়ায় মিডল অর্ডারের দায়িত্ব নিয়ে খেলতে না পারার পেছনে উইকেটের চ্যালেঞ্জের কথা বলেছেন মিরাজ। এছাড়া ভারতের বোলারদেরও কৃতিত্ব দিয়েছেন এই স্পিনিং অলরাউন্ডার। 

“প্রথম দিকে ওরা খুব ভালো বল করেছে। আমাদের রান করার সুযোগই দেয়নি। দেখেন, এরকম উইকেটে ভালো জায়গায় বল করলে রান করা খুব কঠিন হয়, ব্যাটসম্যানদের আউট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ওরা ভালো জায়গায় বল করায় আমাদের শুরুতে ২-৩টা উইকেট পড়েছে।”  

“এরকম পিচে শুরুতে ২-৩ উইকেট পড়তেই পারে। ভারতেরও শুরুতে উইকেট পড়েছে। ওরা কিন্তু বেশি রান করতে পারেনি। আমাদের সবারই যার যার পরিকল্পনা থাকে। সবাই পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করেছে। সমস্যাগুলো নিয়ে ইনশাআল্লাহ কাজ করব।”