আয়ার‌ল্যান্ডের সাদা বলের নেতৃত্ব ছেড়ে দিলেন বালবার্নি

বিশ্বকাপ বাছাইয়ে দলের ব্যর্থতার পর এই সিদ্ধান্ত নিলেন তিনি, তবে অধিনায়ক রয়ে যাবেন টেস্ট দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2023, 05:17 AM
Updated : 5 July 2023, 05:17 AM

বিশ্বকাপ খেলার স্বপ্ন এবারের মতো ভেঙে যাওয়ার পর নেতৃত্বের পথচলাও থামিয়ে দিলেন অ্যান্ড্রু বালবার্নি। আয়ারল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগ করলেন তিনি। তবে টেস্ট দলের দায়িত্ব চালিয়ে যাবেন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান। 

এতদিন সহ-অধিনায়ক থাকা পল স্টার্লিং এখন অধিনায়কের দায়িত্ব নেবেন। তবে আপাতত সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ পর্যন্ত নেতৃত্বে থাকবেন অভিজ্ঞ এই ওপেনার। 

এবারের বিশ্বকাপ বাছাইপর্বে অনেক আশা নিয়ে গেলেও শেষ পর্যন্ত সুপার সিক্সেই পা রাখতে পারেনি আয়ারল্যান্ড। ১০ দলের আসর শেষ করে তারা সপ্তম হয়ে। ৬ ম্যাচের স্রেফ ৩টি জিতেছে তারা। সবকটি জয়ই এসেছে বিশ্বকাপের লড়াই থেকে ছিটকে যাওয়ার পর। বালবার্নির নিজের সাম্প্রতিক পারফরম্যান্সও বেশ অধারাবাহিক। 

বিশ্বকাপ বাছাইয়ে দলের শেষ ম্যাচটি শেষ হওয়ার পরই সতীর্থদেরকে নিজের সিদ্ধান্ত জানিয়ে দেন বালবার্নি। নেতৃত্ব ছাড়লেও খেলা চালিয়ে যাবেন জানিয়ে বিবৃতিতে তিনি বলেন, মূলত দলের কথা ভেবেই এই সিদ্ধান্ত। 

“গভীরভাবে ভেবে এবং অনেক কিছু বিবেচনা করে ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কত্ব থেকে আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। গত কয়েক বছরে এই দলকে নেতৃত্ব দিতে পারা ছিল অনেক সম্মানের এবং মাঠের ভেতরে-বাইরে যে প্রবল সমর্থন পেয়েছি সব সতীর্থ, কোচ, ক্রিকেট আয়ারল্যান্ড ও সমর্থকদের কাছ থেকে, সবকিছুর জন্য আমি দারুণ কৃতজ্ঞ।” 

“আমার মনে হয়েছে, আমার জন্য এটিই উপযুক্ত সময় (সরে যাওয়ার), আরও বেশি গুরুত্বপূর্ণ দলের জন্য। দলের জন্য নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করে যাব আমি এবং আগামী কয়েক বছরে সাফল্যের পথে অবদান রাখার জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যাব।” 

২০২০ সার থেকে আয়ারল্যান্ডকে মোট ৩৭ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন বালবার্নি, জয় পেয়েছেন ৮টিতে। ৫২ টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করে জয় ১৯টিতে। টেস্টে নেতৃত্ব দিয়েছেন এখনও পর্যন্ত দেশের হয়ে সর্বোচ্চ ৪টিতে। 

বিশ্বকাপ বাছাইয়ের পর আয়ারল্যান্ডের পরের লড়াই আগামী ২০ জুলাই থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপিয়ান বাছাইয়ে। যেখানে তারা খেলবে ইতালি, ডেনমার্ক, অস্ট্রিয়া, জার্সি, জার্মানির মতো প্রতিপক্ষের সঙ্গে। এরপর আগামী মাসে ভারতের বিপক্ষে দেশের মাঠে আছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, সেপ্টেম্বরে ইংল্যান্ডে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।