রোডসের চোখে শীর্ষ ফিল্ডার এখন একজনই, ‘জাদেজা’

সর্বকালের সেরা ফিল্ডারদের একজন জন্টি রোডসের মতে, ফিল্ডিংয়ে এই মুহূর্তে রবীন্দ্র জাদেজার ধারেকাছে কেউ নেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 07:32 AM
Updated : 30 March 2023, 07:32 AM

জন্টি রোডসের কাছে প্রশ্ন ছিল, “এই সময়ের শীর্ষ তিন ফিল্ডার কে কে?” সর্বকালের সেরা ফিল্ডারদের একজন বলে বিবেচিত এই দক্ষিণ আফ্রিকান গ্রেট উত্তর দিতে সময় নিলেন না মোটেও, “এই মুহূর্তে স্রেফ একজনই আছে, রবীন্দ্র জাদেজা।” 

এমনিতে ‘সেরা’ বিষয়ক যে কোনো আলোচনাতেই বিতর্কের অবকাশ থাকে প্রচুর। তা সর্বকালের সেরা হোক বা এই সময়ের বা যে কোনো যুগের সেরা। তবে রোডসের মতো একজন, ফিল্ডিংয়ে যিনি সর্বজন স্বীকৃত কিংবদন্তি, তিনি যখন ফিল্ডিংয়ের সেরা নিয়ে কিছু বলেন, সেটির বাড়তি গুরুত্ব বা ওজন তো থাকেই। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে রোডস শুধু জাদেজাকে সেরাই বললেন না, ফিল্ডিংয়ে ভারতীয় অলরাউন্ডারের ধারেকাছে কাউকে রাখছেন না তিনি।  

এবারের আইপিএলে লক্ষ্নৌ সুপার জায়ান্টসের ফিল্ডিং কোচের দায়িত্ব পালন করবেন রোডস। ৫৩ বছর বয়সী সাবেক এই ব্যাটসম্যানের মতে, ফিল্ডিংয়ের প্রতি দলগুলির দৃষ্টিভঙ্গি ও ফিল্ডিংয়ের সামগ্রিক বদল এসেছে আইপিএল শুরু হওয়ার পর থেকেই। 

“আইপিএল যখন শুরু হলো, তখন থেকেই কেবল লোকে ফিল্ডিংয়ে যথেষ্ট গুরুত্ব দেওয়া শুরু করল। এর আগে সব দলের ফিল্ডিং কোচ ছিল না। ৫০ ওভারের ম্যাচে সময় অনেক, একটি দলে স্রেফ ৩-৪ জন ভালো ফিল্ডার থাকত, ৬-৭ জন ততটা ভালো থাকত না। কিন্তু আইপিএল শুরু হওয়ার পর আমরা দারুণ ফিল্ডিং দেখতে থাকলাম।” 

“২০০৮ সাল থেকে পরের এই ১২-১৩ বছরের উন্নতিটা অসাধারণ। আগেও লোকে ফিল্ডিংয়ের কথা বলত, তবে সেটা ছিল স্রেফ ৩-৪ জনকে ঘিরে। এখনও আমরা দেখছি, দল হিসেব ফিল্ডিং সীমানা ছাড়িয়ে নতুন উচ্চতায় উঠছে।” 

একটা সময় দলগুলির ফিল্ডিং অনুশীলনের সুনির্দিষ্ট সূচি ছিল না। ফিল্ডিং অনুশীলন ক্রিকেটারদের কাছে মনে হতো বাড়তি ঝক্কির। সেই সময়ের সঙ্গে এখনকার পার্থক্যও তুলে ধরলেন রোডস। 

“এখন সব দলেই ফিল্ডিং কোচ আছে এবং তাদের দায়িত্ব হলো কাজটা ঠিকঠাক সম্পন্ন করা। ব্যাটিং ও বোলিংয়ের মতোই এটি প্রতিদিন অনুশীলনের ব্যাপার। ফিল্ডিং কোচ হিসেবে ক্রিকেটারদের অনুরোধ করে অনুশীলনে আনতে হয় না আমাকে। আমি তাদেরকে পাচ্ছি নিয়মিত হিসেবেই। ফিল্ডিং এখন ক্রিকেটের গুরুত্বপূর্ণ অংশ।”