সারফারাজের শট দেখে ব্র্যাডম্যানের পাঠ দিলেন গাভাস্কার

ধারামশালা টেস্টের দ্বিতীয় দিন সারফারাজ খানের শট নির্বাচন ভালো লাগেনি ভারতের ব্যাটিং কিংবদন্তির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 03:49 PM
Updated : 8 March 2024, 03:49 PM

চা-বিরতির পর প্রথম বল। অফ স্পিনার শোয়েব বাশিরের অফ স্টাম্পের বাইরের খানিকটা শর্ট বলে লেট কাট করলেন সারফারাজ খান। বল তার ব্যাটের কানায় লেগে জমা পড়ল স্লিপে জো রুটের হাতে। ২৬ বছর বয়সী ব্যাটসম্যানের এই শট নির্বাচন মোটেও ভালো লাগেনি সুনিল গাভাস্কারের। ভারতের ব্যাটিং কিংবদন্তি মনে করিয়ে দিলেন, রান যতই হোক, ব্যাটিংয়ের সময় কখনই আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই।

ধারামশালা টেস্টের দ্বিতীয় দিন লাঞ্চ বিরতির পর দ্রুত দুই সেঞ্চুরিয়ান রোহিত শার্মা ও শুবমান গিলের বিদায়ের পর অভিষিক্ত দেভদুত পাডিক্কালের সঙ্গে জুটি বাঁধেন সারফারাজ।

শুরুতে সাবধানী ব্যাটিংয়ে এগিয়ে যান তিনি। প্রথম ৩০ বলে তার রান ছিল ৯। এরপর বাড়ান রানের গতি। পেসার মার্ক উডের পরপর দুই ওভার মিলিয়ে মারেন তিনটি চার ও একটি ছক্কা। বাশিরের তিন বলের মধ্যে দুটি বাউন্ডারিতে ফিফটি পূর্ণ করেন ৫৫ বলে। প্রথম তিন টেস্টে যা তার তৃতীয় ফিফটি।

চা-বিরতির যান তিনি ৫৬ রান নিয়ে। পাডিক্কালের সঙ্গে তার জমে যাওয়া জুটিতে ততক্ষণে উঠে গেছে ৯৭ রান। কিন্তু বিরতি থেকে ফিরেই অমন একটি শটে উইকেট ছুড়ে আসেন তিনি। হাতছাড়া করেন ইনিংস বড় করার সুবর্ণ সুযোগ।

তখন ধারাভাষ্যে ছিলেন গাভাস্কার। সেখানেই সারফারাজের শট নিয়ে খানিকটা বিরক্তি ফুটে ওঠে তার কণ্ঠে। ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়ে, তুমুল আলোচনার পর টেস্ট দলে আসা এই ক্রিকেটারকে স্যার ডন ব্র্যাডম্যানের একটি উপদেশ মনে করিয়ে দিলেন গাভাস্কার।

“ওই শটের জন্য যথেষ্ট শর্ট বল এটি ছিল না। ওই শট খেলে চড়া মূল্য দিতে হয়েছে। চা-বিরতির পর প্রথম বল খেলছেন, একটু তো সতর্ক থাকুন। ডন ব্র্যাডম্যান আমাকে বলেছিলেন, ‘প্রতিটি বল যখন খেলি, এমনকি আমি যদি ২০০ রানেও থাকি, ভাবি যে শূন্য রানে আছি।’ আর এখানে (সারফারাজ)... সেশনের প্রথম বলে এমন একটি শট খেলেছে।”

সারফারাজের বিদায়ে দুয়ার খুলে যায় ইংল্যান্ডের। ৩ উইকেটে ৩৭৬ থেকে ভারতের স্কোর হয়ে যায় ৮ উইকেটে ৪২৮। ৫৪ রানের মধ্যে ৫ উইকেট হারায় তারা। সেখান থেকে নবম উইকেটে কুলদিপ ইয়াদাভ ও জাসপ্রিত বুমরাহর ৪৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করে স্বাগতিকরা।

দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ভারতের রান ৮ উইকেটে ৪৭৩। ২৫৫ রানে এগিয়ে আছে তারা।