ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে থাকছে না কোনো ব্যাটিং কোচ

প্রধান কোচ রাসেল ডমিঙ্গোই দেখভাল করবেন ব্যাটিং, জানালেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 11:57 AM
Updated : 28 Nov 2022, 11:57 AM

ভারত সিরিজের জন্য বাংলাদেশ দলের আনুষ্ঠানিক অনুশীলন শুরু না হলেও ব্যক্তিগত অনুশীলন চালিয়ে যাচ্ছেন বেশ কজন। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ক্রিকেটারদের সেই অনুশীলনে জাতীয় দলের কোচিং স্টাফদেরও দেখা যাচ্ছে নিয়মিতই। তবে সেখানে নেই জেমি সিডন্স। জাতীয় দলের ব্যাটিং কোচ ব্যস্ত কক্সবাজারে বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে। 

ভারতের বিপক্ষে জাতীয় দলের ওয়ানডে সিরিজের সময়ও সিডন্স থাকবেন ‘এ’ দলের সঙ্গেই। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো এই ওয়ানডে সিরিজে দেখভাল করবেন বাংলাদেশের ব্যাটিং। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে অবশ্য সিডন্স জাতীয় দলের সঙ্গে যোগ দিতে পারেন বলে জানালেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। 

ভারতের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ শুরু আগামী রোববার, শেষ ম্যাচ ১০ ডিসেম্বর। ভারতীয় ‘এ’ দলের বাংলাদেশ ‘এ’ দরের দুটি চার দিনের ম্যাচ শেষ ৯ ডিসেম্বর। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জালাল ইউনুস জানালেন, এই সময়টায় ‘এ’ দলের সঙ্গেই থাকবেন সিডন্স। 

“জাতীয় দলের ওয়ানডে সিরিজের সময় জেমি থাকবে কক্সবাজারে, ‘এ’ দলের চারদিনের ম্যাচ চলবে তখন। ‘এ’ দলের সিরিজ শেষ হলে ভারতের সঙ্গে টেস্ট সিরিজের সময় জেমি জাতীয় দলে আবার যোগ দিতে পারে। তবে ওয়ানডে সিরিজের সময় ব্যাটিং কোচ আলাদা কেউ থাকছেন না। আমার মনে হয়, রাসেল ডমিঙ্গো এটা সামাল দেওয়ার জন্য যথেষ্ট ভালো। সে সামলে নেবে।” 

গত ডিসেম্বরে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানান, জাতীয় দলের সাবেক প্রধান কোচ সিডন্সকে আবার আনা হচ্ছে বিসিবির ব্যাটিং পরামর্শক হিসেবে। তখন তাকে সুনির্দিষ্ট কোনো দলের দায়িত্ব দেওয়ার কথা বলা হয়নি। তবে মূলত উঠতি ক্রিকেটারদের নিয়ে তিনি কাজ করবেন এবং প্রয়োজনে জাতীয় দলকে সহায়তা করবেন বলে জানানো হয়েছিল। 

জাতীয় দলের সেই সময়ে ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স পারিবারিক কারণ দেখিয়ে আচমকাই দায়িত্ব ছেড়ে দেন গত ফেব্রুয়ারির শুরুর দিকে। ফেব্রুয়ারির শেষ দিকে সিডন্স বাংলাদেশে আসার পর তাকেই দেওয়া হয় জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব। উঠতি ক্রিকেটারদের নিয়ে কাজ করার ব্যাপারটি পড়ে রয় আড়ালে। 

পরে যদিও নানা সময়ে বলা হয়েছে যে সুযোগ হলেই জাতীয় দলের বাইরের ক্রিকেটারদের নিয়ে ক্যাম্প করবেন সিডন্স, কিন্তু জাতীয় দলের সিরিজ ও সফরের ব্যস্ততায় সেই সুযোগ আর হয়ে ওঠেনি সেভাবে। 

তবে এখন থেকে সিডন্সকে সেই পূর্ব পরিকল্পিত ভূমিকায়ই দেখা যাবে। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়েই শেষ হতে পারে তার জাতীয় দলের অধ্যায়, জানালেন জালাল ইউনুস। 

“জেমি চায় এখানে (দেশে) থেকে কাজ করতে। জাতীয় দলের পরের ধাপের ক্রিকেটারদের সঙ্গে সময় নিয়ে কাজ করতে চায়। এটা সে আগেও বলেছিল, এখানে আসার পরই বলেছিল। তখন হয়নি, এখন সেটাই করতে যাচ্ছি।” 

সিডন্স নিজেও রোববার সামাজিক মাধ্যমে জানান, এই কাজই তিনি বেশি উপভোগ করেন। 

“আমি এখন আছি কক্সবাজারে বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে। যেটা সবচেয়ে বেশি ভালোবাসি, করছি সেটাই! তরুণ ক্রিকেটারদের সহায়তা করছি উন্নতি করতে যেন তারা নিজেদের স্বপ্নকে সত্যি করতে পারে।” 

ভারতের বিপক্ষে সিরিজের পর বাংলাদেশের পরের সিরিজ মার্চে। ঘরের মাঠে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে পিঠেপিঠি সিরিজ তখন। ওই সময়ের আগেই নতুন ব্যাটিং কোচ চূড়ান্ত হয়ে যাবে বলে আশা ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধানের। 

“দীর্ঘমেয়াদি স্থায়ী ব্যাটিং কোচ কে হবেন, এটা নিয়ে ভাবার আছে। আগে ঠিক করতে হবে, আমাদের পরিকল্পনা কী। সেটা ঠিক করে এগোতে হবে। আমরা বসে কথা বলব এটা নিয়ে। ভারত সিরিজের আগে তো এসব সম্ভব না আর। ভারত সিরিজের পর কিছুটা সময় আছে। জাতীয় দলের পরের খেলা মার্চে। এর মধ্যে হয়তো আমরা কিছু একটা ঠিক করে ফেলব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক