বোলিংয়ে শীর্ষে তানভির, ব্যাটিংয়ের সেরা শান্ত

বাঁহাতি স্পিনে নজর কেড়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তানভির ইসলাম, ব্যাট হাতে ধারাবাহিকতা দেখিয়েছেন সিলেট স্ট্রাইকার্সের নাজমুল হোসেন শান্ত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 04:40 PM
Updated : 16 Feb 2023, 04:40 PM

শিরোপা নির্ধারণী ম্যাচে দ্বিতীয় ওভারে আক্রমণে এলেন তানভির ইসলাম। প্রথম বলেই বোল্ড করলেন তৌহিদ হৃদয়কে, উঠে গেলেন উইকেট শিকারিদের তালিকার শীর্ষে। এই ম্যাচের আগেই ব্যাটিংয়ে সবার ওপরে ছিলেন নাজমুল হোসেন শান্ত। ফিফটি করে নিজেকে আরও ওপরে নিয়ে গেলেন সিলেট স্ট্রাইকার্সের ওপেনার।

কুমিল্লাকে চ্যাম্পিয়ন করার পথে ফাইনালে ৩ ওভারে ১৯ রান খরচায় ১ উইকেট নিয়েছেন তানভির। পুরো আসরেই তিনি বল হাতে রেখেছেন দারুণ অবদান। বাঁহাতি স্পিনে দারুণভাবে সামলেছেন পাওয়ার প্লেতে বোলিংয়ের দায়িত্ব। মাঝের ওভারে রান আটকে রাখার কাজও করেছেন সুনিপুণ দক্ষতায়।

সব মিলিয়ে ১২ ম্যাচে তানভির নিয়েছেন ১৭ উইকেট। ওভারপ্রতি খরচ করেছেন স্রেফ ৬.৩৬ রান। ফরচুন বরিশালের বিপক্ষে নেওয়া ৩৩ রানে ৪ উইকেট এবারের আসরে তার সেরা বোলিং।

তানভিরের সমান ১৭ উইকেট পেয়েছেন হাসান মাহমুদও। তবে রংপুর রাইডার্সের তরুণ পেসার খেলেছেন ১৪টি ম্যাচ। তিনি ওভারপ্রতি দিয়েছেন ৭.৯৮ রান।

এছাড়া উইকেটের তালিকায় সেরা পাঁচে আছেন ঢাকা ডমিনেটর্সের নাসির হোসেন (১২ ম্যাচে ১৬ উইকেট), রংপুরের আজমতউল্লাহ ওমরজাই (১১ ম্যাচে ১৫ উইকেট) ও সিলেটের মোহাম্মদ আমির (১১ ম্যাচে ১৪ উইকেট)।

দলকে চ্যাম্পিয়ন করতে না পারলেও পুরো আসরের মতো ফাইনালেও দারুণ ব্যাটিং করেন শান্ত। মইন আলির বলে বোল্ড হয়ে ড্রেসিং রুমে ফেরার আগে খেলেন ৯ চার ও ১ ছয়ে ৪৫ বলে ৬৪ রানের ইনিংস।

এই ফিফটির সুবাদে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে বিপিএলের এক আসরে ৫০০ রানের মাইলফলক ছুলেন শান্ত। পুরো আসরে ১৫ ইনিংসে ৩৯.৬৯ গড় ও ১১৬.৮৪ স্ট্রাইক রেটে তার রান ৫১৬।

দেশি-বিদেশি মিলিয়ে বিপিএলের এক আসরে ৫০০ স্পর্শ করতে পেরেছেন আর কেবল একজনই। ২০১৯ আসরে রংপুর রাইডার্সের হয়ে ১৩ ইনিংসে ৫৫৮ রান করেছিলেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান রাইলি রুশো।

বিপিএলে এবার শান্তর ফিফটি ৪টি, সর্বোচ্চ রানের ইনিংসটি ৮৯ রানের। আরও চার ম্যাচে পেরিয়েছেন তিনি ৩০। গোটা টুর্নামেন্টে ৫৭টি চার এসেছে তার ব্যাট থেকে। বিপিএলের এক আসরে যে কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি বাউন্ডারির রেকর্ড এটি। হাওয়ায় ভাসিয়ে বল সীমানা ছাড়া করেছেন ১২ বার।

শান্ত ছাড়া এবারের আসরে চারশর বেশি রান করেছেন রংপুরের রনি তালুকদার ও সিলেটের হৃদয়। ১৩ ম্যাচে ৩ ফিফটিতে রনির সংগ্রহ ৪২৫ রান। আসরের সর্বোচ্চ ৫ ফিফটিতে ৪০৩ রান করেছেন হৃদয়।

এছাড়া সেরা পাঁচে থাকা অন্য দুজন চ্যাম্পিয়ন কুমিল্লা দলের লিটন দাস (১৩ ম্যাচে ৩৭৯ রান) ও ফরচুন বরিশালের সাকিব আল হাসান (১৩ ম্যাচে ৩৭৫ রান)।

শান্তর সৌজন্যে চার আসর পর বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন কোনো বাংলাদেশি ব্যাটসম্যান। গত চার আসরেই রানের তালিকায় শীর্ষে ছিলেন বিদেশিরা। সবশেষ ২০১৬ আসরে ৪৭৬ রান নিয়ে এক নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করেছিলেন তামিম ইকবাল।

Also Read: রানের রেকর্ড গড়ে ‘ম্যান অব দা টুর্নামেন্ট’ শান্ত

Also Read: মাশরাফিদের হারিয়ে মাশরাফিকে ছাড়িয়ে লিটন

Also Read: বিপিএলে কে জিতলেন কোন পুরস্কার

Also Read: চার্লসের ঝড়ে মাশরাফিদের হারিয়ে কুমিল্লার চতুর্থ শিরোপা