৯ বছর পর ঘরের মাঠে তিন পেসারের বাংলাদেশ

২০১৪ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টেই সবশেষ তিন বিশেষজ্ঞ পেসার নিয়ে নেমেছিল বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2023, 04:56 AM
Updated : 4 April 2023, 04:56 AM

ইঙ্গিতটা আগেরর দিনই দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। সংবাদ সম্মেলনে বাংলাদেশের অলরাউন্ডার বলেছিলেন, ‘পেসারের সংখ্যা বাড়ার সুযোগ থাকবে।’ হলোও তাই। ঘরের মাটিতে ৯ বছরের বেশি সময় পর তিন পেসার নিয়ে খেলতে নামল বাংলাদেশ। পঞ্চম ওভারে পেসারের হাত ধরে এলো প্রথম সাফল্যও।  

ম্যাচের উইকেটে সবুজ ঘাসের উপস্থিতিতেই অবশ্য ছিল বাড়তি পেসার খেলানোর আভাস। আগের দিন ঘাস কিছুটা ছাঁটা হয়। কালচে সবুজ হয়ে আসে উইকেট। তবে বিকেলের দিকে কাটা ঘাস ছড়িয়ে রোলার চালানো হলে উইকেটের সবুজ ছোঁয়া আরও বেড়ে যায়।  

এই সুবিধা কাজে লাগাতেই হয়তো ২০১৪ সালের জানুয়ারির পর এবারই প্রথম ঘরের মাটিতে তিন বিশেষজ্ঞ পেসার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। দুই ডানহাতি পেসার খালেদ আহমেদ, ইবাদত হোসেন চৌধুরির সঙ্গে নেওয়া হয়েছে বাঁহাতি শরিফুল ইসলামকে।

সবশেষ মিরপুরের শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেই শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন তিন বিশেষজ্ঞ পেসার রবিউল ইসলাম, রুবেল হোসেন ও আল-আমিন হোসেন। ওই ম্যাচে লঙ্কানদের একমাত্র ইনিংসে তিন পেসার মিলে ৮১ ওভারে নেন স্রেফ ১টি উইকেট। 

এরপর ঘরের মাঠে আরও ২৯টি টেস্ট খেলেছে বাংলাদেশ। তবে কোনোটিতেই তিন বিশেষজ্ঞ পেসার দেখা যায়নি। চারটি ম্যাচে অলরাউন্ডার হিসেবে ছিলেন সৌম্য সরকার ও আরিফুল হক। তবে দুজনের মূর কাজ ব্যাটিং। দলের প্রয়োজনে কেবল মিডিয়াম পেস বোলিংয়ে কাজ চালাতে পারেন।  

এবার আর তা নয়। তিন বিশেষজ্ঞ পেসার খালেদ, ইবাদত ও শরিফুলকে নিয়ে সাজানো হয়েছে একাদশ। পঞ্চম ওভারের প্রথম বলে মারে কমিন্সকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন শরিফুল। প্রথম পরিবর্তন বোলার হিসেবে বোলিংয়ে এসে ইবাদত হোসেন ফেরান আরেক ওপেনার জেমস ম্যাককলামকে। 

একাদশে তিন পেসারের সঙ্গে স্পিন বিভাগে আছেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।