‘ষড়যন্ত্রের বিরুদ্ধে লড়তে’ দেশে ফিরছেন লামিছানে

পুলিশের কাছে আত্মসমর্পণ করবেন বলেও জানালেন নেপালের এই তারকা লেগ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2022, 05:34 PM
Updated : 1 Oct 2022, 05:34 PM

ধর্ষণের অভিযোগের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামতে প্রস্তুত সন্দীপ লামিছানে। গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পরও ক্যারিবিয়ায় থাকা নেপালের এই তারকা লেগ স্পিনার দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শনিবার লামিছানে জানান, আগামী বৃহস্পতিবার নেপালে ফিরবেন তিনি। পুলিশের কাছে আত্মসমর্পণ করবেন বলেও নিশ্চিত করেন তিনি।

গত সেপ্টেম্বরে লামিছানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলেন এক কিশোরী। প্রাথমিক তদন্তের পর তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হয়। তিনি তখন সিপিএল খেলার জন্য ছিলেন ওয়েস্ট ইন্ডিজে।

এই অভিযোগকে তখন ‘ভিত্তিহীন’ দাবি করে দ্রুত দেশে ফিরে পরিস্থিতির মোকাবেলা করার কথা বলেছিলেন লামিছানে। কিন্তু পাঁচ দিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান, দেশে ফেরার অবস্থায় নেই তিনি। জানান শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়ার কথা। তবে দ্রুতই সিদ্ধান্ত বদলালেন ২২ বছর বয়সী লেগ স্পিনার।

“২০২২ সালের ৬ অক্টোবর আমার দেশ নেপালে পৌঁছাব আমি। মিথ্যা অভিযোগের বিরুদ্ধে আইনি লড়াইয়ের জন্য নেপাল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করব।”

গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পরপরই জরুরি সভা ডেকে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল লামিছানেকে নিষিদ্ধ ঘোষণা করে। তখন দেশটির জাতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি।

গত কয়েক বছরে বিশ্ব ক্রিকেটে নিজেকে নেপাল ক্রিকেটের উজ্জ্বল বিজ্ঞাপন হিসেবে পরিচিত করেছেন লামিছানে। নেপালের একমাত্র ক্রিকেটার হিসেবে দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় (আইপিএল থেকে শুরু করে বিগ ব্যাশ, সিপিএল, বিপিএল, এলপিএল) খেলেছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটেও তার পারফরম্যান্স দুর্দান্ত। দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০ ওয়ানডে উইকেট ও তৃতীয় দ্রুততম হিসেবে ৫০ টি-টোয়েন্টি উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তিনি।

লামিছানে অবশ্য বরাবরই অস্বীকার করে আসছেন সব অভিযোগ। দেশের বিচার ব্যবস্থার ওপর আস্থা রেখে নিজেকে নির্দোষ বললেন আরও একবার।

“আবারও বলছি, আমি নির্দোষ। বিচার ব্যবস্থার প্রতি আমার পূর্ণ আস্থা রয়েছে। সকল আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ এবং মাননীয় আদালতের সুষ্ঠু বিচার ও রায়ের ওপর আমি দৃঢ় বিশ্বাসী। দ্রুত সময়ের মধ্যে ন্যায়বিচার পাওয়ার ব্যাপারে আশাবাদী।”

নেপালের হয়ে ৩০ ওয়ানডে ও ৪৪ টি-টোয়েন্টি খেলা এই ক্রিকেটার আবারও দাবি করলেন, গভীর চক্রান্তের শিকার তিনি।

“প্রিয় শুভাকাঙ্ক্ষীদের আশ্বস্ত করছি যে, আমি নির্দোষ ও কোনো অন্যায় করিনি। যে অস্বস্তিকর ও কঠিন মানসিক অবস্থায় ছিলাম, সেটা কাটিয়ে উঠেছি। নিজেকে নির্দোষ ও ষড়যন্ত্রের শিকার প্রমাণ করতে অগ্নিপরীক্ষা দিতে আমি প্রস্তুত। আমি নিশ্চিত, আমার বিরুদ্ধে তোলা সমস্ত অন্যায় অভিযোগ সময়ের সঙ্গে উন্মোচিত হবে।”

লামিছানে সবশেষ মাঠে নামেন নেপালের হয়ে কেনিয়ার বিপক্ষে নাইরোবিতে, গত ৩০ অগাস্ট। শনিবার শেষ হওয়া সিপিএলের শিরোপাজয়ী দল জ্যামাইকা তালাওয়াহসের হয়ে খেলার কথা থাকলেও এই অভিযোগের পর আর খেলা হয়ে ওঠেনি তার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক