দুর্দান্ত সেঞ্চুরিতে ইনজামামকে ছাড়িয়ে বাবর

পাকিস্তান অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন তারই।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 06:49 PM
Updated : 22 Sept 2022, 06:49 PM

হুট করে যেন ছন্দ হারিয়ে ফেলেছিলেন বাবর আজম। টি-টোয়েন্টিতে তার ব্যাট থেকে উধাও হয়ে গিয়েছিল রান। টানা সাত ইনিংসে একবারও ছাড়াতে পারেননি ত্রিশের ঘর। অপরাজিত সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ালেন পাকিস্তান অধিনায়ক। গড়লেন দারুণ এক কীর্তি। পাকিস্তানের অধিনায়ক হিসেবে এখন সবচেয়ে বেশি সেঞ্চুরি তার।    

ইংল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১০ উইকেটে জয়ের পথে ৬৬ বলে ১১০ রানের ইনিংস খেলেন বাবর। তার অধিনায়কোচিত ইনিংসটি গড়া ১১ চার ও ৫ ছক্কায়।

পাকিস্তান অধিনায়ক হিসেবে এটি বাবরের দশম সেঞ্চুরি। ১৩১ ইনিংসে ৯ সেঞ্চুরি নিয়ে এতদিন যৌথভাবে ইনজামাম-উল-হক ছিলেন তার পাশে। সাবেক অধিনায়ককে বাবর ছাড়িয়ে গেলেন ৮৪ ইনিংসেই।  

করাচিতে ৩৯ বলে পঞ্চাশ স্পর্শ করেন বাবর। তার পরের পঞ্চাশ আসে কেবল ২৩ বলে। ৬২ বলে রান নিয়ে যান তিন অঙ্কে। টি-টোয়েন্টিতে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি।

চমৎকার ইনিংসটি খেলার পথে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে উপহার দেন রেকর্ড গড়া ২০৩ রানের জুটি। আন্তর্জাতিক ক্রিকেটে তো বটেই, স্বীকৃত টি-টোয়েন্টিতে রান তাড়ায় এটিই প্রথম দুইশ রানের জুটি।

রান তাড়ায় যে কোনো জুটিতে আগের সর্বোচ্চ ছিল বাবর ও রিজওয়ানেরই। গত বছরের এপ্রিলে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই জনে গড়েছিলেন ১৯৭ রানের উদ্বোধনী জুটি। সেবার কাজ শেষ করে আসতে পারেননি তারা। এবার ৩ বল বাকি থাকতেই দলকে নিয়ে গেলেন জয়ের বন্দরে।

Also Read: বাবরের বিধ্বংসী সেঞ্চুরি আর রিজওয়ান ঝড়ে পিষ্ট ইংল্যান্ড

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক