ব্রডের ৫ উইকেটের পর ক্রলি-ডাকেটের ফিফটি

লর্ডস টেস্টের প্রথম দিন আয়ারল্যান্ডকে দুইশর নিচে গুটিয়ে লিড নেওয়ার দুয়ারে আছে ইংল্যান্ড।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 06:05 PM
Updated : 1 June 2023, 06:05 PM

দারুণ লাইন-লেংথ ও সুইংয়ে শুরুতেই আয়ারল্যান্ডকে কাঁপিয়ে দিলেন স্টুয়ার্ট ব্রড। আট বলের মধ্যে তিনি ফিরিয়ে দিলেন তিন ব্যাটসম্যানকে। সেই ধাক্কা সেভাবে আর সামলে উঠতে পারল না আইরিশরা। তাদের দুইশর নিচে থামিয়ে দেওয়ার পর জ্যাক ক্রলি ও বেন ডাকেটের ফিফটিতে শক্ত ভিত পেল ইংল্যান্ড।

লর্ডসে দুই দলের চার দিনের একমাত্র টেস্টের প্রথম দিন আয়ারল্যান্ড অল আউট হয়েছে ১৭২ রানে। দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ১৫২ রান। পিছিয়ে তারা আর ২০ রানে।

আইরিশদের অল্পতে গুটিয়ে দেওয়ার মূল কারিগর ব্রড ৫১ রানে নেন ৫ উইকেট, লর্ডসে ২০১৩ সালের পর প্রথম ও সব মিলিয়ে তৃতীয়বার এই স্বাদ পেলেন অভিজ্ঞ পেসার।

আরেক পেসার ম্যাথু পটস ২টি ও বাঁহাতি স্পিনার জ্যাক লিচের প্রাপ্তি ৩ উইকেট। চার বোলারের মধ্যে উইকেটশূন্য থাকেন কেবল অভিষিক্ত পেসার জশ টং।

সকালের মেঘলা আকাশ ও ঘাসের ছোঁয়া থাকা উইকেটে টস জিতে বোলিং নেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। সাফল্য পেতেও বেশি সময় লাগেনি। পঞ্চম ওভারে ব্রডের সোজা বলের লাইন মিস করে এলবিডব্লিউ হন পিটার মুর।

ব্রড পরের ওভারে প্রথম তিন বলের মধ্যে বিদায় করেন অ্যান্ড্রু বালবার্নি ও হ্যারি টেক্টরকে। অফ স্টাম্পের বাইরের বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দেন বালবার্নি। শরীর থেকে বাইরের বলে ব্যাট চালিয়ে লেগ স্লিপে ধরা পড়েন টেক্টর। দুজনের কেউ খুলতে পারেননি রানের খাতা।

ওই ওভারে শূন্য রানে পল স্টার্লিংকেও এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচেন ব্যাটসম্যান। এক প্রান্ত আগলে রাখা জেমস ম্যাককলামের সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন তিনি। তবে ইনিংস টেনে নিতে পারেননি বেশিদূর। লিচকে সুইপ করতে গিয়ে গ্লাভসে লেগে কিপারের গ্লাভসে ধরা পড়েন স্টার্লিং (৩৫ বলে ৩০)।

প্রথম সেশনে আর কোনো বিপদ হয়নি। দ্বিতীয় সেশনের শুরুতে থামে ম্যাককলামের ১০৮ বলে ৩৬ রানের ইনিংস। ব্রডকে ডিফেন্ড করার চেষ্টায় ব্যাটের কানায় লেগে স্লিপে ধরা পড়েন তিনি।

এরপর নিয়মিত উইকেট হারায় আয়ারল্যান্ড। ত্রিশ ছাড়াতে পারেন আর কেবল কার্টিস ক্যাম্পার (৩৩)। মার্ক অ্যাডায়ারকে বোল্ড করে টেস্ট ক্যারিয়ারে ২০তম বার পাঁচ উইকেট পূরণ করেন ব্রড।

পরে ক্রলি ও ডাকেটের দারুণ ব্যাটিংয়ে এগিয়ে যায় ইংল্যান্ড। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে ক্রলি ফিফটি করেন ৩৯ বলে, পঞ্চাশ ছুঁতে ডাকেটের লাগে ৫৩ বল।

ক্রলিকে নিজের ফিরতি ক্যাচ বানিয়ে ১০৯ রানের শুরুর জুটি ভাঙেন অভিষিক্ত হ্যান্ড। ৪৫ বলে ১১ চারে ক্রলি করেন ৫৬ রান।

অলি পোপকে নিয়ে দিনের বাকিটা কাটিয়ে দেন ডাকেট। পোপ ৩৫ বলে ২৯ ও ডাকেট ৭১ বলে ৬০ রানে অপরাজিত আছেন ।  

সংক্ষিপ্ত স্কোর: 

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ৫৬.২ ওভারে ১৭২ (ম্যাককলাম ৩৬, মুর ১০, বালবার্নি ০, টেক্টর ০, স্টার্লিং ৩০, টাকার ১৮, ক্যাম্পার ৩৩, ম্যাকব্রাইন ১৯, অ্যাডায়ার ১৪, হ্যান্ড ১, হিউম ০*; ব্রড ১৭-৫-৫১-৫, পটস ১২.২-৪-৩৬-২, টং ১৩-০-৪০-০, লিচ ১৪-২-৩৫-৩)

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৫ ওভারে ১৫২/১ (ক্রলি ৫৬, ডাকেট ৬০*, পোপ ২৯*; অ্যাডায়ার ৭-১-৫৯-০, হিউম ৮-০-২৯-০, হ্যান্ড ৭-১-৪২-১, ক্যাম্পার ৩-০-১৭-০)