ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে পাওয়া যাবে না তামিমকে

চোটের কারণে ওয়ানডে সিরিজ ও প্রথম টেস্টে নিশ্চিতভাবেই থাকছেন না অভিজ্ঞ ওপেনার, শঙ্কা আছে দ্বিতীয় টেস্ট নিয়েও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2022, 12:40 PM
Updated : 1 Dec 2022, 12:40 PM

ভারতের বিপক্ষে সিরিজ শুরুর আগেই বড় ধাক্কা বাংলাদেশ দলের জন্য। ওয়ানডে সিরিজ তো বটেই, প্রথম টেস্টেও তামিম ইকবাল খেলতে পারবেন না নিশ্চিতভাবেই। চোটের অবস্থার নাটকীয় উন্নতি না হলে দ্বিতীয় টেস্টেও অভিজ্ঞ ওপেনারকে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ।

চোট শঙ্কা আছে ফাস্ট বোলার তাসকিন আহমেদকে নিয়েও। প্রথম ওয়ানডেতে তার খেলতে না পারা অনেকটাই নিশ্চিত। পরের ম্যাচগুলিতে পাওয়া নির্ভর করছে অবস্থার উন্নতির ওপর।

তামিমের চোট ডান কুঁচকিতে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বুধবার নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচে এই চোটে পড়েন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। দিন বিশেক আগে ফিটনেস ট্রেনিংয়ের সময় এই কুঁচকিতে একবার টান লাগে তার। তখন ১০ দিনের মতো সময় বিশ্রাম নিয়ে আবার অনুশীলনে ফেরেন। এবার অনুশীলন ম্যাচে সেঞ্চুরি করার পথেও সমস্যা হয়নি। কিন্তু ফিল্ডিংয়ের সময় আবার সেই কুঁচকিতেই টান লাগে।

বুধবার তার পায়ে স্ক্যান করানো হয়। বিসিবির মেডিকেল বিভাগের একটি সূত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানায়, দুই সপ্তাহ পুরোপুরি বিশ্রামে থাকতে হবে তামিমকে। এরপর আরও এক সপ্তাহ চলবে পুনর্বাসন। ভারতের বিপক্ষে বাংলাদেশের তিন ওয়ানডে সিরিজ শেষ ১০ ডিসেম্বর, প্রথম টেস্ট শুরু ১৪ ডিসেম্বর। এই সময়টায় তাই মাঠের বাইরেই থাকতে হবে তামিমকে।

সবকিছু ঠিকঠাক এগোলে হয়তো ২২ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট শুরুর দিন থেকে পাওয়া যেতে পারে তামিমকে। তবে সেটা নির্ভর করছে অনেক যদি-কিন্তুর ওপর। তখনও পর্যন্ত ব্যাটিং অনুশীলন শুরু করতে পারবেন কিনা, এটাও অনিশ্চিত। সব মিলিয়ে পুরো সিরিজেই তাকে না পাওয়ার শঙ্কা আছে যথেষ্টই।

তামিম না থাকায় এখন শুধু বিকল্প ওপেনারই নয়, অধিনায়কও খুঁজতে হবে বিসিবিকে। ওয়ানডেতে বাংলাদেশের কোনো সহ-অধিনায়ক নেই অনেক দিন ধরেই।

তাসকিন আহমেদের চোট পিঠে। গত ২০ নভেম্বর বিসিএলে একটি ম্যাচ খেলার পর এই ব্যথার কারণে আর কোনো ম্যাচ তিনি খেলেননি। বুধবার প্রস্তুতি ম্যাচেও ছিলেন না এই ফাস্ট বোলার। ব্যথানাশক ইনজেকশন দেওয়া হয়েছে তাকে। আপাতত শুধু প্রথম ওয়ানডেতেই তাকে পাওয়া যাবে না বলে ধারণা করা হচ্ছে। সতর্কতা হিসেবে পেসার শরিফুল ইসলামকে যোগ করা হয়েছে দলে।