‘সাহসী’ পান্তকে ভারতের বিশ্বকাপ একাদশে চান গিলক্রিস্ট

দিনেশ কার্তিক ও পান্তকে একসঙ্গে ভারত একাদশে দেখলেও অবাক হবেন না অস্ট্রেলিয়ার সাবেক এই কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 01:45 PM
Updated : 23 Sept 2022, 01:45 PM

ব্যাটিংয়ের ধরন, আগ্রাসী মনোভাব, দারুণ স্কিল ও পেশির জোর, বোলারদের গুঁড়িয়ে দেওয়ার সামর্থ্য- সব কিছু মিলিয়ে টি-টোয়েন্টির উপযুক্ত ব্যাটসম্যান রিশাভ পান্ত। অথচ জাতীয় দলে এই সংস্করণেই তার পারফরম্যান্স সবচেয়ে বাজে। তবু টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকেই ভারতের একাদশে দেখতে চান অস্ট্রেলিয়ার সাবেক কিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট।

অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য কিপার-ব্যাটসম্যান হিসেবে পান্তের সঙ্গে দিনেশ কার্তিককেও দলে রেখেছে ভারত। তাদের যে ব্যাটিং লাইন আপ, তাতে একাদশে যেকোনো একজনই পেতে পারেন জায়গা। পান্ত নাকি কার্তিক, এ নিয়ে চলছে বিতর্ক।

আইসিসিকে শুক্রবার সাবেক তারকা ব্যাটসম্যান বললেন, ভয়ডরহীন ব্যাটিংয়ের কারণে হলেও পান্তকে একাদশে রাখা উচিত ভারতের।

“রিশাভ পান্তের সাহস ও তার মনোবল, সে যেভাবে প্রতিপক্ষের বোলিং বিভাগকে আক্রমণ করে…আমার মনে হয়, ভারতীয় একাদশে তার অবশ্যই থাকা উচিত। তারা (পান্ত ও কার্তিক) একসঙ্গেও খেলতে পারে, তবে রিশাভ পান্তকে অবশ্যই একাদশে রাখা উচিত।”

টি-টোয়েন্টিতে জাতীয় দলের হয়ে নিজেকে এখনও মেলে ধরতে পারেননি পান্ত। এই সংস্করণে ৫৮ ম্যাচে ৩ ফিফটিতে বাঁহাতি ব্যাটসম্যানের রান ৯৩৪, স্ট্রাইক রেট ১২৬.২১ ও গড় মাত্র ২৩.৯৪।

ভারত দলে কার্তিকের পারফরম্যান্সও যে খুব বিশেষ কিছু, তা কিন্তু নয়। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৪১ ইনিংসে ব্যাটিং করে তার রান ৫৯৮। স্ট্রাইক রেট ১৩৯.৭১ ও গড় ২৭.১৮। 

কার্তিক নজর কাড়েন সবশেষ আইপিএলে শেষদিকে ব্যাট হাতে ঝড় তুলে। ওই আসরে নিজেকে তিনি নতুন করে চেনান ‘ফিনিশার’ হিসেবে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের হয়ে ১৬ ইনিংসে ৫৫ গড়ে তিনি করেছিলেন ৩৩০ রান। যেখানে তার স্ট্রাইক রেট ছিল ১৮৩.৩৩! ওই দুর্দান্ত পারফরম্যান্সে তিন বছর পর ফেরেন টি-টোয়েন্টি দলে।

পান্ত কিংবা কার্তিক; দুজনের সামর্থ্যেই আস্থা আছে গিলক্রিস্টের। দুইজনকেই একাদশে রাখা হলে একদমই অবাক হবে না তিনি।

“একাদশে দুজনই জায়গা পায় কিনা, সেটা দেখা হবে দারুণ রোমাঞ্চের। আমার মনে হয়, তেমন কিছু হতেই পারে। দলে তারা কী যোগ করবে…দিনেশ কার্তিকের বিভিন্ন পজিশনে মানিয়ে নেওয়ার ক্ষমতা, টপ অর্ডারেও সে খেলতে পারে। মিডল অর্ডার ও শেষের ওভারগুলোতেও ব্যাটিং করতে পারে, এই পজিশনে সে ক্যারিয়ারের পরের অংশে অনেকবার ব্যাটিং করেছে। সে সত্যিই ভালো ছন্দে আছে।”

ভারতের বিশ্বকাপ অভিযান শুরু আগামী ২৩ অক্টোবর, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। তারা এখন ঘরের মাঠে খেলছে অস্ট্রেলিয়ার সঙ্গে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক