জিয়ার ছোবলের পর শাহিদির ফিফটিতে লড়াইয়ে আফগানিস্তান

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ২৬ রানে এগিয়ে আছে আফগানিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2024, 02:27 PM
Updated : 29 Feb 2024, 02:27 PM

টেস্ট অভিষেকে কোনো উইকেট না পাওয়া জিয়া-উর-রেহমান জ্বলে উঠলেন এবার। তার স্পিন বিষে নীল হলো প্রতিপক্ষের ব্যাটিং। চমৎকার বোলিংয়ে আয়ারল্যান্ডকে তিনশর আগে থামিয়ে দিতে রাখলেন বড় অবদান। পরে ব্যাটিং নেমে দায়িত্বশীল ফিফটিতে আফগানিস্তানকে লিড এনে দিলেন হাশমাতউল্লাহ শাহিদি।

আবু ধাবির টলারেন্স ওভালে দুই দলের একমাত্র টেস্টের দ্বিতীয় দিন আইরিশদের প্রথম ইনিংস থামে ২৬৩ রানে। ১০৮ রানের লিড নেয় তারা। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১৩৪ রান নিয়ে দিন শেষ করেছে আফগানরা। প্রথম ইনিংসে ১৫৫ রান করা দলটি এখন এগিয়ে ২৬ রানে।

৫ চারে ৯২ বলে ৫৩ রান নিয়ে খেলছেন শাহিদি। প্রথম ইনিংসে দুই অঙ্ক ছুঁতে না পারা অভিষিক্ত রহমানউল্লাহ গুরবাজ অপরাজিত আছেন দুটি করে ছক্কা-চারে ২৩ রান নিয়ে।

আগের দিন দুই উইকেট নেওয়া জিয়া বৃহস্পতিবার আরও তিন শিকার ধরে পূর্ণ করেন পাঁচ উইকেট। আফগানিস্তানের চতুর্থ বোলার হিসেবে ইনিংসে ৫ উইকেটের স্বাদ পেলেন বাঁহাতি এই স্পিনার।

৪ উইকেটে ১০০ রান নিয়ে খেলতে নামা আইরিশরা দিনের পঞ্চম ওভারে হারায় হ্যারি টেক্টরকে। আগের দিনের ৩ চারে ৩২ রানের সঙ্গে কোনো রান যোগ না করেই নাভিদ জাদরানের বলে এলবিডব্লিউ হন তিনি।

আইরিশরা শুরুর ধাক্কা কাটিয়ে ওঠে পল স্টার্লিং ও লর্কান টাকারের দারুণ জুটিতে। দেখেশুনে খেলে দলকে এগিয়ে নিতে থাকেন দুইজন। তাদের প্রতিরোধ ভাঙার যেন পথই খুঁজে পাচ্ছিল না আফগানরা।

২ রান নিয়ে দিন শুরু করা স্টার্লিং ৮৭ বলে ফিফটি স্পর্শ করেন। এরপরই যেন মনোযোগ হারিয়ে ফেলেন তিনি। জাহির খানের বাঁহাতি রিস্ট স্পিন ডেলিভারি তার ব্যাট-প্যাডের ফাঁক গলে ছোবল দেয় স্টাম্পে। ৭ চারে ৫২ রান করা স্টার্লিংয়ের বিদায়ে ভাঙে ৮০ রানের জুটি।

উইকেটে থিতু হয়ে যাওয়া টাকারের প্রতিরোধ ভাঙেন জিয়া। ৫ চারে ৪৬ রান করে স্লিপে ধরা পড়েন টাকার। ততক্ষণে দুইশ পেরিয়ে গেছে আয়ারল্যান্ডের রান।

অ্যান্ডি ম্যাকব্রাইনের ৫ চারে ৩৮ ও বাকিদের টুকটাক অবদানে আড়াইশ ছাড়ায় দলটির পুঁজি। আফগানিস্তান থেকে এগিয়ে যায় একশর বেশি রানে।

ব্যাটিংয়ে নামা আফগানিস্তানকে শুরুতে চেপে ধরে আইরিশরা। ৩৮ রানে প্রতিপক্ষের টপ অর্ডারের দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন মার্ক অ্যাডায়ার। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া এই পেসারের বলে ইব্রাহিম জাদরান ধরা পড়েন গালিকে, রেহমাত শাহ হন কট বিহাইন্ড।

ইব্রাহিমের চাচা নুর আলি জাদরানকে নিয়ে ৫৫ রানের জুটি গড়ে দলকে কক্ষপথে রাখেন শাহিদি। কিন্তু নুর (৩ চারে ৩২) পারেননি বড় ইনিংস খেলতে। এরপর গুরবাজকে নিয়ে দিনের বাকিটা সময় কাটিয়ে দেন ৮২ বলে ফিফটি করা আফগানিস্তান অধিনায়ক। ৪১ রানে অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেন দুজন।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান ১ম ইনিংস: ১৫৫

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ৮৩.৪ ওভারে ২৬৩ (আগের দিন ১০০/৪) (টেক্টর ৩২, স্টার্লিং ৫২, টাকার ৪৬, ম্যাকব্রাইন ৩৮, অ্যাডায়ার ১৫, ম্যাককার্থি ৫, ইয়াং ১*; মাসুদ ১২.৪-২-৩৮-১, নাভিদ ১৮-৪-৫৯-৩, জানাত ৬-০-২৪-০, জিয়া ৩০-৭-৬৪-৫, জাহির ১৪-০-৬৭-১, শাহিদি ৩-০-৪-০)

আফগানিস্তান ২য় ইনিংস: ৩৭ ওভারে ১৩৪/৩ (ইব্রাহিম ১২, নুর ৩২, রেহমাত ৯, শাহিদি ৫৩*, গুরবাজ ২৩*; অ্যাডায়ার ৭-২-২৩-২, ম্যাককার্থি ৫-০-২৫-১, ভ্যান ওয়ারকম ৯-২-৩৮-০, ম্যাকব্রাইন ১১-২-২৪-০, ইয়াং ৪-০-১৭-০, টেক্টর ১-০-২-০)