৬৫০ মিনিট ব্যাটিং করে তরুণ ওপেনারের ট্রিপল সেঞ্চুরি

ইনিংস শুরু করতে নেমে শেষ পর্যন্ত ব্যাট করে ৩২০ রানে অপরাজিত থেকে যার রিফাত বেগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 12:13 PM
Updated : 11 Feb 2024, 12:13 PM

ম্যারাথন ব্যাটিংয়ে দারুণ এক কীর্তি গড়লেন রিফাত বেগ। শেখ কামাল অনূর্ধ্ব-১৮ জাতীয় ক্রিকেট টুর্নামেন্টে ‘ক্যারিং দা ব্যাট থ্রু আউট আ কমপ্লিটেড ইনিংস’-এর নজির গড়ে ট্রিপল সেঞ্চুরি উপহার দিলেন বিকেএসপির তরুণ ব্যাটসম্যান। বিসিবির অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্টগুলোতে তিনশ রানের ইনিংস এতদিন ছিল না কারও।

রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে প্রথম ম্যাচের দিনে শুক্রবার ১৪৩ রানে অলআউট হয় ঢাকা মেট্রো। সেদিনই ব্যাটিংয়ে নেমে দিন শেষে ৫০ রানে অপরাজিত থাকেন রিফাত। পর দিন সেঞ্চুরি ছুঁয়ে পরে ডাবল সেঞ্চুরিও পেরিয়ে মাঠ ছাড়েন ২২১ রানে অপরাজিত থেকে।

আরেক ওপেনার ফাহিম মুনতাসিরের ৫৭ ছাড়া বিকেএসপির আর কোনো ব্যাটসম্যান ফিফটি করতে পারেননি। কিন্তু রিফাত আরেকপ্রান্তে ছুটতেই থাকেন।

তৃতীয় দিনে রোববার বিকেএসপির অষ্টম উইকেটের যখন পতন হয়, রিফাত তখন অপরাজিত ২৬১ রানে। নবম উইকেটে ইয়ামিন হোসেন হৃদয়ের সঙ্গে ৬২ রানের জুটি গড়ে তিনি এগিয়ে যান তিনশ রানের খুব কাছে। এই জুটি যখন ভাঙে, রিফাতের রান তখন ২৯৮।

শেষ ব্যাটসম্যান হোসাইন আহমেদ ওই ওভারের শেষ দুটি বল নিরাপদে কাটিয়ে দেন। পরের ওভারের প্রথম বলেই ২ রান নিয়ে রিফাত তিনশ পূর্ণ করেন ৪৬৭ বলে।

শেষ পর্যন্ত বিকেএসপির ইনিংস শেষ হয় ৫৪৯ রানে। তবে রিফাতকে আউট করতে পারেননি কেউ। ৬৫০ মিনিট ক্রিজে কাটিয়ে ৪৮৩ বল খেলে ৩২০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। ২৯ চারের পাশে তার ইনিংসে ছক্কা ৪টি।