রোহিতের উইকেট বাশিরের কাছে ‘খুবই স্পেশাল’

ভারতের ভিসা পেতে দেরি হওয়াটা তার অভিষেক আরও স্মরণীয় করে তুলেছে, বলছেন তরুণ ইংলিশ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2024, 05:07 PM
Updated : 2 Feb 2024, 05:07 PM

টেস্ট অভিষেকে নিজের চতুর্থ ওভারে প্রথম উইকেট প্রাপ্তির আনন্দ। আর ব্যাটসম্যান যদি হন রোহিত শার্মার মতো একজন, মুহূর্তটি হয়ে ওঠে আরও স্মরণীয়। ইংল্যান্ডের তরুণ স্পিনার শোয়েব বাশির যেমন বললেন, ভারতীয় অধিনায়কের উইকেটটি তার কাছে বিশেষ কিছু।

টেস্ট ক্রিকেটে নিজের প্রথম দিন ২৮ ওভার বোলিং করে ১০০ রানে ২ উইকেট নেন বাশির। বিশাখাপাত্নাম টেস্টে শুক্রবার ভারতের ইনিংসের দ্বাদশ ওভারে বল হাতে পান ২০ বছর বয়সী এই অফ স্পিনার। খানিক পর তিনিই ৪০ রানের শুরুর জুটি ভাঙেন রোহিতকে ফিরিয়ে। খানিকটা টার্ন করে বেরিয়ে যাওয়া বলে লেগ স্লিপে ক্যাচ দেন অভিজ্ঞ ওপেনার।

দিনের শেষ সেশনে বাশিরের শিকার আকসার প্যাটেল। কাট শট খেলে ব্যাকওয়ার্ড পয়েন্টে ধরা পড়েন বাঁহাতি ব্যাটসম্যান। পরে ব্যাকওয়ার্ড পয়েন্টে শ্রিকর ভারতের ক্যাচও নেন বাশির।

স্রেফ ৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই তার টেস্ট দলে ডাক পাওয়াটা ছিল বড় চমক। তবে অভিষেকের দিন সামর্থ্যের ছাপ রাখলেন ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার এই বোলার। প্রথম শ্রেণির ক্রিকেটে এত কম অভিজ্ঞতা নিয়ে টেস্ট ক্যাপ পাওয়ার প্রশ্নে টকস্পোর্ট-এ নিজের ভাবনা জানান বাশির।

“দুই বছর আগে কেউ এটা বললে আমি হাসতাম। আমার টেস্ট ক্যাপ পাওয়ার মুহূর্তটি খুবই স্পেশাল এবং রোহিত শার্মাকে আমার প্রথম উইকেট হিসেবে পাওয়াটা খুব, খুব স্পেশাল। স্পিনের বিপক্ষে তিনি দারুণ একজন খেলোয়াড়।”

“ঈশ্বর ও আমার পরিবারের প্রতি খুবই কৃতজ্ঞ আমি। তারা আমাকে অবিরত সমর্থন দিয়ে গেছেন। আমার এই যাত্রায় সবরকম পরিস্থিতিতে তারা আমাকে সমর্থন দিয়েছে, তাদেরকে তাই ধন্যবাদ জানাতে চাই।”

পাকিস্তানি বংশোদ্ভূত হওয়ায় ভারতের ভিসা পেতে দেরি হয় বাশিরের। দলের সঙ্গে তাই ভারতে আসতে পারেননি তিনি। সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে ইংল্যান্ডের অনুশীলন ক্যাম্পের পর তাকে ফিরে যেতে হয় দেশে। বিষয়টি নিয়ে সিরিজ শুরুর আগে রীতিমতো তোলপাড় শুরু হয়ে যায়।

ভিসা সমস্যার সমাধান হওয়ার পর হায়দরাবাদে প্রথম টেস্টের চতুর্থ দিন দলের সঙ্গে যোগ দেন বাশির। ভিসা পেতে দেরি হওয়াটা তার অভিষেককে আরও স্মরণীয় করে তুলেছে বলে মনে করেন তিনি।

“আমি জানতাম, ভিসা পাব। আমার কিছুটা সমস্যা হয়েছিল, কিন্তু দেখুন আমি এখন এখানে এবং আমার টেস্ট অভিষেক হলো, এটি বিশেষ দিন। হ্যাঁ, (ভিসা জটিলতা) আরও স্মরণীয় করে তুলেছে (অভিষেক)। কিছুটা ঝামেলায় পড়েছিলাম, কিন্তু ভারতে আসা এবং আমার টেস্ট অভিষেক অবিশ্বাস্য।”

এই ম্যাচের একাদশে বাশিরের থাকার কথা বৃহস্পতিবার দলের অনুশীলনের সময় তাকে জানান অধিনায়ক বেন স্টোকস ও কোচ ব্রেন্ডন ম্যাককালাম। অভিজ্ঞ স্পিনার জ্যাক লিচ হাঁটুর চোটে ছিটকে পড়ায় সুযোগ এসে যায় বাশিরের সামনে। ম্যাচের সকালে সমারসেট সতীর্থ লিচের হাত থেকেই টেস্ট ক্যাপ পান তিনি।

সিরিজের দ্বিতীয় এই টেস্টে প্রথম দিন ৬ উইকেটে ৩৩৬ রান করেছে ভারত। ১৭৯ রানে অপরাজিত আছেন ওপেনার ইয়াশাসবি জয়সওয়াল।