আঙুলে সেলাই নিয়েও রোহিতের ব্যাটিং ঝড়ে মুগ্ধ দ্রাবিড়

বাংলাদেশের হাতের মুঠোয় থাকা ম্যাচ প্রায় জিতে নিয়েছিলেন ভারতের অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 05:25 PM
Updated : 7 Dec 2022, 05:25 PM

ম্যাচের দ্বিতীয় ওভারেই ক্যাচ ছাড়লেন রোহিত শর্মা। শুধু প্রতিপক্ষের একজনকে জীবন দেওয়াই নয়, ক্ষতিটা হলো আরও বেশি। ক্যাচ নিতে গিয়ে চোট পেয়ে ভারতীয় অধিনায়ক চলে গেলেন মাঠের বাইরে। পরে যখন মাঠে নামলেন, খেলা হয়ে গেছে ততক্ষণে আরও ৯০ ওভার। জয়ের পাল্লা বাংলাদেশের দিকে। কিন্তু হাল ছাড়লেন না রোহিত। ঝড়ো ফিফটিতে জমিয়ে তুললেন লড়াই। শেষ পর্যন্ত ম্যাচ জিততে না পারলেও কোচ রাহুল দ্রাবিড়ের মন জিতে নিলেন ভারতীয় অধিনায়ক।

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় ওয়ানডেতে ভারতকে ৫ রানে হারায় বাংলাদেশ। শুরুতে পাওয়া আঙুলের চোটে ইনিংস সূচনা করতে পারেননি রোহিত। শেষ দিকে ৩ চার ও ৫ ছয়ে স্রেফ ২৮ বলে ৫১ রানের ইনিংসে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান তিনি।

ম্যাচের দ্বিতীয় ওভারেই এনামুল হকের ক্যাচ নিতে গিয়ে রোহিতের বাঁহাতের বুড়ো আঙুলের হাড় নড়ে যায়। মাঠ ছেড়ে যান তখনই, হাসপাতালে নিয়ে স্ক্যান করানো হয় আঙুলে। সেখান থেকে ফেরেন আঙুলে সেলাই নিয়ে। তবু দলের প্রয়োজনে নামেন ব্যাটিংয়ে। এর আগে নিতে হয় ইনজেকশন।

রান তাড়ায় শ্রেয়াস আইয়ার ও আকসার প্যাটেলের শতরানের জুটির পরও জয় থেকে দূরে ছিটকে গিয়েছিল ভারত। ইনিংসের ৪৩তম ওভারে সপ্তম উইকেট পতনের পর রোহিত যখন ব্যাটিংয়ে নামেন, ৪৬ বলে ৬৫ রান দরকার ছিল ভারতের। কিন্তু অপরপ্রান্তে ছিল না কোনো স্বীকৃত ব্যাটসম্যান।

দুই ওভার পর দিপক চাহার আউট হয়ে গেলে ২৯ বলে ৫৯ রানের সমীকরণে পড়েন ভারতের অধিনায়ক। ইবাদত হোসেনের করা সে ওভারে দুই ছক্কা ও এক চারে বলের সঙ্গে ব্যবধান কমান তিনি। কিন্তু ৪৮তম ওভার মেডেন খেলেন মোহাম্মদ সিরাজ। যা কঠিন করে তোলে রোহিতের কাজ।

শেষ দুই ওভারে ৪০ রানের সমীকরণে মাহমুদউল্লাহকে দুই ছক্কায় উড়িয়ে ২০ রান তুলে নেন রোহিত। পরে মুস্তাফিজের করা শেষ ওভারে ২ চার ও ১ ছয়ে আরও জাগিয়ে তোলেন ভারতের আশা। তবে শেষ বলে ৬ রানের চাহিদায় আর পারেননি তিনি। দারুণ ইয়র্কারে বাংলাদেশকে ৫ রানের জয় এনে দেন মুস্তাফিজ।

ম্যাচ না জিতলেও সাহসী ব্যাটিংয়ে দলের জন্য খেলার উদাহরণ তৈরি করা রোহিতকে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কুর্নিশ জানান ভারতের প্রধান কোচ। 

“এরকম সাহসিকতা দেখানোর ব্যাপারটি ছিল অসাধারণ। তার আঙুলে গুরুতরভাবে নড়ে গিয়েছিল। হাসপাতালে গিয়ে সেটি ঠিক করতে হয়েছে, হাতে সেলাই দিতে হয়েছে। তারপর কয়েকটি ইনজেকশন নিয়ে পরে ব্যাটিংয়ে নেমেছে।”

“পুরো কৃতিত্ব রোহিতের। সে মাঠে নামতে দৃঢ়প্রতিজ্ঞ ছিল এবং দেখতে চাচ্ছিল কী হয়, সুযোগটা নিতে চাচ্ছিল। সে আমাদের যেভাবে কাছাকাছি নিয়ে গেল, দুর্দান্ত। অধিনায়কের ব্যাট থেকে এটি ছিল অসাধারণ এক ইনিংস। ওই অবস্থায় মাঠে নামার দারুণ সাহসিকতা দেখিয়েছে এবং আমাদের সম্ভাবনা তৈরি করেছে। দুর্ভাগ্যবশত আমরা জিততে পারিনি।”

চোট নিয়েও ঝড়ো ইনিংস খেললেও আঙুলের অবস্থা মোটেও ভালো নয় রোহিতের। সিরিজের শেষ ওয়ানডে খেলতে পারবেন না তিনি। দেশে ফিরে চোটের ধরন আরও ভালোভাবে বুঝতে বিশেষজ্ঞ পরামর্শ নেবেন ভারত অধিনায়ক। এছাড়া চোটের কারণে দুই পেসার চাহার ও কুলদিপও শেষ ম্যাচ খেলতে পারবেন না।