কভেন্ট্রির ১৪ বছরের রেকর্ড ভাঙলেন আরভিন

জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের মধ্যে লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এখন ক্রেইগ আরভিনের।

স্পোর্টস ডেস্ক
Published : 27 May 2023, 11:55 AM
Updated : 27 May 2023, 11:55 AM

ইনিংসের বাকি ২ বল। নন স্ট্রাইকে থাকা ক্রেইগ আরভিনের ডাবল সেঞ্চুরির জন্য প্রয়োজন ৫ রান। ব্যাটিং ফেরত পেতে ওয়াইড বল উইকেটরক্ষকের হাতে রেখেই রানের জন্য ছুটলেন আরভিন। হাসিবুল্লাহ খানের সরাসরি থ্রো স্টাম্প ভাঙার আগে ঢুকতে পারলেন না পপিং ক্রিজে, গড়তে পারলেন না ডাবল সেঞ্চুরির রেকর্ড। তা না পারলেও অসাধারণ এক কীর্তি সঙ্গে নিয়েই ড্রেসিং রুমে ফিরলেন অভিজ্ঞ বাঁহাতি ব্যাটসম্যান। 

হারারে স্পোর্টস ক্লাব মাঠে শনিবার পাকিস্তান শাহিন্সের (‘এ’ দল) বিপক্ষে আনঅফিসিয়াল ওয়ানডেতে জিম্বাবুয়ে সিলেক্ট দলের হয়ে ১৯৫ রান করেছেন আরভিন। ১৪৯ বলে ২২ চার ও ৬ ছক্কার ইনিংসে গড়েছেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের মধ্যে লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড। 

বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে ২০০৯ সালের অগাস্টে বাংলাদেশের বিপক্ষে ১৬ চার ও ৭ ছয়ে ১৫৬ বলে ১৯৪ রান করেছিলেন চার্লস কভেন্ট্রি। প্রায় ১৪ বছর ধরে এটিই ছিল লিস্ট ‘এ’ ক্রিকেটে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। যা এখন নিজের করে নিলেন আরভিন। 

জিম্বাবুয়ের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই সংস্করণে ডাবল সেঞ্চুরির সম্ভাবনাও জাগান আরভিন। ইনিংসের ১০ বল বাকি থাকতে তিনি ছিলেন ২৪ রান দূরে। শাহনাওয়াজ দাহানির চার বলে ২ ছক্কা ও ১ চারে ১৮ রান নিয়ে ১৯৪ রানে পৌঁছে যান দারুণ ছন্দে থাকা ব্যাটসম্যান।

শেষ ওভারে তার প্রয়োজন ছিল ৬ রান। তৃতীয় বলে স্ট্রাইক পেয়ে বাউন্ডারির চেষ্টা করলেও লং অন থেকে ১ রানের বেশি পাননি আরভিন। ওই সিঙ্গেলের সৌজন্যেই কভেন্ট্রিকে টপকে যান ৩৭ বছর বয়সী ব্যাটসম্যান। পরে পঞ্চম বলে দ্রুত রান নেওয়ার চেষ্টায় কাটা পড়েন তিনি। 

আগের ম্যাচে তার ব্যাট থেকে আসে ১৬১ রানের ম্যাচ জেতানো ইনিংস। 

আরভিনের রেকর্ডগড়া ইনিংসের সৌজন্যে ছয় ম্যাচ সিরিজের শেষ আনঅফিসিয়াল ওয়ানডেতে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৮৫ রান করেছে জিম্বাবুয়ে। 

আগের পাঁচ ম্যাচে তিনটি জিতে সিরিজে এগিয়ে আছে স্বাগতিকরা। সমতা ফিরিয়ে সিরিজ শেষ করতে কঠিন পথ পাড়ি দিতে হবে পাকিস্তানের ব্যাটসম্যানদের। 

জিম্বাবুয়ের বিশাল সংগ্রহ গড়ার ইনিংসে ঘটেছে বল টেম্পারিংয়ের ঘটনাও। ইনিংসের ৩১তম ওভার শুরুর সময় বল টেম্পারিংয়ের দায়ে ৫ রান জরিমানা করা হয়েছে সফরকারীদের।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ৩০ ওভারে স্রেফ ২ উইকেট হারিয়ে ২০৬ রান করে ফেলে জিম্বাবুয়ে। ৩১তম ওভারে কাসিমকে নিজের তৃতীয় ওভারের জন্য ডাকেন পাকিস্তান অধিনায়ক কামরান গুলাম। আম্পায়ারের হাত থেকে বল নিয়ে রান আপে চলে যান কাসিম। 

কিন্তু ওভারের প্রথম ডেলিভারি করার আগেই তাকে থামান আইনো চ‍্যাবি। বল ফেরত নিয়ে লেগ আম্পায়ার ওয়াল্টার মুসাকওয়াকে ডাকেন তিনি। একই সঙ্গে আসেন কামরানও। দুজনকে বলের সিম বরাবর কিছু একটা দেখাতে থাকেন চ‍্যাবি। আম্পায়ারদের বল পরীক্ষার এই সময়ে নেওয়া হয় পানি পানের বিরতি। 

বিরতির সময়টায় চতুর্থ আম্পায়ারকে ডেকে বল পরিবর্তন করান জিম্বাবুইয়ান আম্পায়ার। নতুন বলে খেলা শুরুর আগে হাত দিয়ে পাঁচ রান পেনাল্টির ইশারা দেন তিনি। ধারাভাষ্য কক্ষ থেকে তখন জানানো হয়, বল টেম্পারিংয়ের কারণে ৫ রান জরিমানা গুনেছে পাকিস্তান।