ঝড়ো ইনিংসের পর দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কার নায়ক ম্যাথিউস

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ৭২ রানে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 04:57 PM
Updated : 19 Feb 2024, 04:57 PM

দায়িত্বশীল ব্যাটিংয়ে পঞ্চাশ ছাড়ানো ইনিংস উপহার দিলেন সাদিরা সামারাউইক্রামা। শেষ দিকে ঝড় তুললেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। অভিজ্ঞ এই অলরাউন্ডার পরে বল হাতেও ছিলেন উজ্জ্বল। সঙ্গে বাকিদের দারুণ বোলিংয়ে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। 

ডাম্বুলায় সোমবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৭২ রানে জিতেছে শ্রীলঙ্কা। ১৮৭ রান তাড়ায় ১১৫ রানে গুটিয়ে গেছে আফগানিস্তান। 

শ্রীলঙ্কার জয়ের নায়ক নিঃসন্দেহে ম্যাথিউস। ৪ ছক্কা ও ২ চারে ২২ বলে ৪২ রানের বিস্ফোরক ইনিংস খেলেন তিনি। পরে মিডিয়াম পেসে দুই ওভারে স্রেফ ৯ রান দিয়ে ফেরান প্রতিপক্ষের দুই ওপেনারকে। এমন পারফরম্যান্সের পর ম্যাচ সেরার অভিজ্ঞ এই অলরাউন্ডারই। 

টস হেরে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কাকে উড়ন্ত সূচনা এনে দেন পাথুম নিসাঙ্কা ও কুসাল মেন্ডিস। ম্যাচের প্রথম বলেই ফাজালহাক ফারুকিকে চার মেরে শুরু করেন নিসাঙ্কা। পরে নাভিন-উল-হাকের বলে হাঁকান টানা তিন বাউন্ডারি। আরেক প্রান্তে কুসাল মেন্ডিসও দ্রুত বাড়ান রান। ৩ ওভারে ৩৪ রান তুলে ফেলে লঙ্কানরা। 

এরপর টানা দুই ওভারে দুই ওপেনারকে হারিয়ে ফেলে দলটি। ধানাঞ্জয়া ডি সিলভা পারেননি টিকতে। ঝড়ের আভাস দিয়ে ফিরে যান ওয়ানিন্দু হাসারাঙ্গা। আগের ম্যাচে আগ্রাসী ফিফটি করা লঙ্কান অধিনায়ক এবার করেন ২ ছক্কা ও ১ চারে ৯ বলে ২২ রান। একবার জীবন পেয়েও দুই অঙ্কে যেতে পারেননি চারিথ আসালাঙ্কা। 

শ্রীলঙ্কার রানের চাকা যেমন সচল ছিল, উইকেটও পড়ছিল নিয়মিত বিরতিতে। ১২১ রানে ৫ উইকেট হারানো দলটিকে এরপর বড় সংগ্রহের পথে এগিয়ে নেন সামারাউইক্রামা ও ম্যাথিউস। ইনিংসের শেষ বলে ভাঙা এই জুটিতে ৩৪ বলে রান আসে ৬৬। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ফিফটি করা সামারাউইক্রামা ৫ চারে করেন ৪২ বলে ৫১ রান। প্রথম ১৫ বলে ১৪ রান করা ম্যাথিউস ঝড় বইয়ে দেন আজমতউল্লাহ ওমারজাইয়ের ওপর। এই পেসারকে টানা ৩ ছক্কা মারেন তিনি। শেষ ওভারে নাভিনকে মারেন আরেকটি। 

প্রথম ম্যাচে রান তাড়ায় শ্রীলঙ্কার চোখে-চোখ রেখে লড়াই করলেও এবার মুখ থুবড়ে পড়ে তাদের ব্যাটিং। তাদের একজন ব্যাটসম্যানও করতে পারেননি ৩০ রান। চল্লিশ ছুঁতে পারেনি কোনো জুটি। 

আফগানদের পথ হারানোর শুরু প্রথম ওভার থেকেই; ম্যাথিউসের বলে কট বিহাইন্ড হন দলে ফেরা হাজরাতউল্লাহ জাজাই। এই পেসারের পরের ওভারে বিদায় নেন প্রথম ম্যাচে ফিফটি করা ইব্রাহিম জাদরান। 

এরপর আসা-যাওয়ার পথে ছিলেন সফরকারীদের ব্যাটসম্যান। ৩১ রানে ৫ উইকেট হারানো দলকে কক্ষপথে ফেরাতে পারেননি আর কেউ। তাদের হয়ে সর্বোচ্চ ২৮ রান করেন কারিম জানাত, ২৭ রান আসে মোহাম্মদ নাবির ব্যাট থেকে। 

নাজিবউল্লাহ জাদরানকে বোল্ড করে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন হাসারাঙ্গা, ৬৩ ম্যাচে। ৫৩ ম্যাচে একশ উইকেট নিয়ে রেকর্ডটি আফগানিস্তানের রাশিদ খানের, যিনি খেলছেন না এই সিরিজে। 

একই মাঠে দুই দলের সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ আগামী বুধবার। 

সংক্ষিপ্ত স্কোর: 

শ্রীলঙ্কা: ২০ ওভারে ১৮৭/৬ (নিসাঙ্কা ২৫, মেন্ডিস ২৩, ধানাঞ্জয়া ১৪, সামারাউইক্রামা ৫১, হাসারাঙ্গা ২২, আসালাঙ্কা ৪, ম্যাথিউস ৪২*; ফারুকি ৪-০-৩১-১, ওমারজাই ৪-০-৪০-২, নাভিন ৪-০-৪৬-১, জানাত ২-০-২০-০, নাবি ৪-০-২৫-২, নুর ২-০-২০-০) 

আফগানিস্তান: ১৭ ওভারে ১১৫ (জাজাই ১, ইব্রাহিম ১০, গুরবাজ ১৩, নাইব ৪, ওমারজাই ০, নাবি ২৭, জানাত ২৮, নাজিবউল্লাহ ৯, নুর ৫*, নাভিন ৫, ফারুকি ২; ম্যাথিউস ২-০-৯-২, বিনুরা ২-০-১৮-২, থিকশানা ৪-০-৩০-১, হারাসাঙ্গা ৪-০-১৯-২, পাথিরানা ৩-০-২২-২, শানাকা ২-০-১৭-১) 

ফল: শ্রীলঙ্কা ৭২ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: অ্যাঞ্জেলো ম্যাথিউস 

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে শ্রীলঙ্কা