মুম্বাইয়ে ফিরলেন পান্ডিয়া, গুজরাটের নতুন অধিনায়ক গিল

আইপিএলে প্রথমবারের মতো কোনো দলকে নেতৃত্ব দেবেন শুবমান গিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 10:45 AM
Updated : 27 Nov 2023, 10:45 AM

সংবাদ মাধ্যমে আলোচনা ছিল কয়েকদিন ধরে। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। আইপিএলের আগামী আসরকে সামনে রেখে গুজরাট টাইটান্স থেকে নিজের পুরোনো ঠিকানা মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরলেন হার্দিক পান্ডিয়া।

আর গুজরাট নতুন অধিনায়ক হিসেবে বেছে নিল শুবমান গিলকে। আইপিএলে প্রথমবারের মতো কোনো দলকে নেতৃত্ব দেবেন তরুণ এই ব্যাটসম্যান।

আইপিএলের গত দুটি আসরে গুজরাটকে নেতৃত্ব দেন পান্ডিয়া। ২০২২ সালে নিজেদের অভিষেক আসরে চ্যাম্পিয়ন হয় দলটি। এই বছরে তারা হয় রানার্সআপ। কয়েক দিন আগে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়, ট্রেডিংয়ের মাধ্যমে গুজরাট থেকে মুম্বাইকে ফিরছেন পান্ডিয়া।

২০২৪ আসর সামনে রেখে ফ্র্যাঞ্চাইজিদের ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দেওয়ার শেষ দিন ছিল রোববার। ওই দিন যদিও পান্ডিয়াকে ধরে রাখা খেলোয়াড়দের তালিকাতেই রাখে গুজরাট।

পরে রাতে বিসিসিআইয়ের সূত্রের বরাত দিয়ে ইএসপিএনক্রিকইনফো জানায়, পান্ডিয়ার ব্যাপারে দুই ফ্র্যাঞ্চাইজির চুক্তি সই হয়ে গেছে। দুই ফ্র্যাঞ্চাইজি ও আইপিএল কর্তৃপক্ষ সোমবার বিষয়টি নিশ্চিত করেছে।

ট্রেডিংয়ের নিয়ম অনুযায়ী, পান্ডিয়াকে নিতে ১৫ কোটি রুপি দিতে হচ্ছে মুম্বাইয়ের। ১৫ কোটি রুপিতেই গুজরাটে যোগ দিয়েছিলেন ভারতীয় অলরাউন্ডার। এর বাইরে মুম্বাইয়ের কাছ থেকে আলাদা ট্রান্সফার ফিও পাবে গুজরাট, যার ৫০ শতাংশ পাওয়ার কথা পান্ডিয়ার। এই অঙ্ক আইপিএল কর্তৃপক্ষের কাছে প্রকাশ করতে হবে গুজরাটকে।

আইপিএলের নিয়ম অনুযায়ী, খেলোয়াড় ট্রেডিং উইন্ডো একটি আসর শেষ হওয়ার এক মাস পর শুরু হয় এবং নিলামের তারিখের এক সপ্তাহ আগ পর্যন্ত খোলা থাকে। ২০২৪ আসরের নিলাম হবে আগামী ১৯ ডিসেম্বর, তাই বর্তমান ট্রেডিং উইন্ডো খোলা আছে ১২ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্যে এক দল থেকে আরেক দলে যেতে পারবেন খেলোয়াড়রা।

২০১৫ সালে মুম্বাইয়ের হয়েই আইপিএল অভিষেক হয় পান্ডিয়ার। টানা সাত আসরে দলটির হয়ে খেলেন তিনি। শিরোপা জেতেন চারবার।

গুজরাটের নেতৃত্ব পাওয়া গিল আইপিএল ক্যারিয়ার শুরু করেন ২০১৮ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে। ২০২২ আসরের নিলামের আগে তাকে ছেড়ে দেয় দলটি। সেবার তাকে নিলামে ৭ কোটি রুপিতে কিনে নেয় গুজরাট।  

২০২২ আসরে দলের শিরোপা জয়ের পথে ১৬ ম্যাচে গিল করেন ৪৮৩ রান। ২০২৩ আসরে ১৭ ইনিংসে ৮৯০ রান করে তিনিই ছিলেন সর্বোচ্চ স্কোরার। সেঞ্চুরি ছিল তিনটি। বর্তমানে ভারতীয় দলের নিয়মিত সদস্য তিনি।