রাঁচি টেস্টের ইংল্যান্ড দলে রবিনসন ও বাশির

রাজকোট টেস্টের দল থেকে বাদ পড়েছেন মার্ক উড ও রেহান আহমেদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 11:55 AM
Updated : 22 Feb 2024, 11:55 AM

সিরিজে টিকে থাকার লড়াইয়ে ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টের দলে দুটি পরিবর্তন এনেছে ইংল্যান্ড। রাঁচি টেস্টের একাদশে ঢুকেছেন পেসার অলি রবিনসন ও অফ স্পিনার শোয়েব বাশির। রাজকোট টেস্টের দল থেকে বাদ পড়েছেন মার্ক উড ও রেহান আহমেদ।

রাজকোটে ৪৩৪ রানের বিশাল ব্যবধানে হেরে পাঁচ টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। রাঁচিতে শুক্রবার শুরু হবে চতুর্থ টেস্ট। যেখানকার উইকেট স্পিন স্বর্গ হতে পারে বলে মনে করছেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। ম্যাচের আগের দিন একাদশ জানিয়ে দিয়েছে সফরকারীরা।

ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ১৯ টেস্ট খেলা রবিনসন ভারতে খেলবেন প্রথমবার। গত বছরের জুলাইয়ে অ্যাশেজের তৃতীয় টেস্টে পিঠে চোট পেয়ে ছিটকে পড়ার পর এখন পর্যন্ত কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ তিনি খেলেননি।

রাঁচি টেস্টে দুই পেসার ও দুই স্পিনারের কম্বিনেশন ধরে রেখেছে ইংলিশরা। রবিনসনের সঙ্গে পেস বিভাগে থাকছেন টেস্ট ইতিহাসের সফলতম পেসার জেমস অ্যান্ডারসন। ৪১ বছর বয়সী অ্যান্ডারসন রাজকোটে ৩৮ ওভার বোলিং করে ১৩৯ রানে নেন একটি উইকেট।

ওই ম্যাচে প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া আরেক পেসার উড দ্বিতীয় ইনিংসে কোনো শিকার ধরতে পারেননি। ম্যাচটিতে ৩ উইকেট নেন লেগ স্পিনার রেহান। প্রথম তিন ম্যাচে ১১ উইকেট নিয়ে সিরিজে এখন পর্যন্ত দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

রেহানের জায়গায় সুযোগ পাওয়া বাশিরের অভিষেক হয় বিশাখাপাত্নামে দ্বিতীয় টেস্ট দিয়ে। প্রথম ইনিংসে ১৩৮ রানে ৩টি ও দ্বিতীয় ইনিংসে ৫৮ রানে একটি উইকেট নিয়েছিলেন ২০ বছর বয়সী স্পিনার।

রাঁচি টেস্টের ইংল্যান্ড দল: জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলিভার পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস, টম হার্টলি, অলি রবিনসন, জেমস অ্যান্ডারসন, শোয়েব বাশির।