লতার দারুণ ইনিংসের পর ফাহিমা-সুলতানার স্পিনে আবাহনীর হার

প্রিমিয়ার লিগের নাটকীয় ম্যাচে আবাহনী লিমিটেডকে ৮ রানে হারিয়েছে খেলাঘর সমাজকল্যাণ সংঘ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 11:54 AM
Updated : 31 May 2023, 11:54 AM

সুলতানা খাতুনের অফ স্টাম্পের বাইরের বল সুইপ করলেন জাহানারা আলম। ওপরের কানায় লেগে বল চলে গেল ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে থাকা বৃষ্টি দাসের হাতে। উল্লাসে মেতে উঠলেন খেলাঘর সমাজকল্যাণ সংঘের ক্রিকেটাররা। তখনও বাকি ১ উইকেট। কিন্তু জয়ের পথে বড় কাঁটা উপড়ে ফেলার উচ্ছ্বাস তখন খেলাঘর শিবিরে৷ পরের ওভারেই শেষ উইকেট নিয়ে দারুণ জয়ের উল্লাসে মেতে উঠল তারা।  

ঢাকা প্রিমিয়ার নারী ক্রিকেট লিগে বুধবার ৮ রানের রোমাঞ্চকর জয় পায় খেলাঘর। ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে ১৭০ রানের পুঁজি নিয়ে আবাহনীকে ১৬২ রানে বেঁধে ফেলে তারা।

অথচ রান তাড়ায় শামিমা সুলতানা ও মুর্শিদা খাতুনের উদ্বোধনী জুটিতে ভালো শুরু পায় আবাহনী। কিন্তু মিডল-অর্ডারের ব্যাটাররা হতাশ করলে পরাজয়ই তাদের সঙ্গী হয়।

আগের ম্যাচে সেঞ্চুরি করা লতা এবার খেলেন ৭২ রানের ইনিংস৷ তার হাতেই ওঠে ম্যাচসেরার পুরস্কার৷ বল হাতে ৩টি করে উইকেট নেন সুলতানা ও ফাহিমা খাতুন।

টস জিতে ব্যাটিংয়ে নেমে খেলাঘরের পক্ষে ঝড়ো শুরু করেন দিলারা আক্তার৷ ৬ চারে স্রেফ ২৬ বলে ৩৭ রান করেন কিপার-ব্যাটার। টপ-অর্ডারের বাকি দুজন ব্যর্থ হলে পঞ্চাশের আগে ৩ উইকেট হারায় তারা।

চতুর্থ উইকেটে ৭৫ রান যোগ করেন লতা ও স্বর্ণা আক্তার৷ সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পাওয়া স্বর্ণা খেলেন ১ চার ও ২ ছয়ে ৪৭ বলে ৩২ রানের ইনিংস৷

বাকি ব্যাটারদের কেউ লতাকে সঙ্গ দিতে পারেননি। এক প্রান্তে লড়াই করে খেলাঘরকে দেড়শ পার করান অধিনায়ক। ৮৮ বলে পঞ্চাশ পূর্ণ করেন তিনি। ১১৪ বলের ইনিংসে মারেন ৩ চার ও ১ ছয়।

আবাহনীর পক্ষে ৩ উইকেট নেন ইশমা তানজিম।

রান তাড়ায় ৬১ রানের জুটি গড়েন আবাহনীর দুই ওপেনার৷ মুর্শিদা ৩২ রান করে ফিরলেও অন্য প্রান্তে এগোতে থাকেন শামিমা। ৭৮ বলে ৪ চারে পঞ্চাশ ছুঁয়ে ফেলেন জাতীয় দলের এই কিপার-ব্যাটার।

ফাহিমার বলে ফিরতি ক্যাচ দিয়ে আউট হন শামিমা। পরে হতাশ করেন শম্পা, একা মল্লিক, আফিয়া আনাম প্রত্যাশারা।

ভারতীয় ব্যাটার শিভানি সিংয়ের সঙ্গে সপ্তম উইকেটে জুটি বেধে জয়ের আশা বাঁচিয়ে রাখেন অধিনায়ক জাহানারা৷ দলের স্কোর দেড়শ ছোঁয়ার ঠিক আগে রান আউটে কাটা পড়েন ২২ রান করা শিভানি।

তবু একপ্রান্তে চেষ্টা করেন জাহানারা। তাকে ১৯ রানে ফিরিয়ে খেলাঘরের জয় প্রায় নিশ্চিত করে দেন জাতীয় দলে সদ্য অভিষেক হওয়া অফ স্পিনার সুলতানা।

পরের ওভারে দারুণ ফিরতি ক্যাচে ফাতেমা জাহানকে ফিরিয়ে জয় নিশ্চিত করেন জাতীয় দলের লেগ স্পিনার ফাহিমা।

সংক্ষিপ্ত স্কোর:

খেলাঘর সমাজকল্যাণ সংঘ: ৪৪ ওভারে ১৭০ (দিলারা ৩৭, মোসাম্মত সানজিদা ৫, লতা ৭২, তাজ ০, স্বর্ণা ৩২, ফাহিমা ০, সুলতানা ৬, সানজিদা মেঘলা ০, জান্নাতুল ৩, পূজা ৩*, বৃষ্টি ১; জাহানারা ৭-০-৩৪-২, সাবেকুন ১০-০-৩৭-২, ইশমা ৮-২-২৯-৩, সান্দিহা ৬-০-৩১-০, ফাতেমা ১০-০-২২-১, একা ৩-০-১৫-০)

আবাহনী লিমিটেড: ৪৮.১ ওভারে ১৬২ (শামিমা ৬২, মুর্শিদা ৩২, ইশমা ২, সম্পা ১২, শিভানি ২২, একা ০, আফিয়া ১, জাহানারা ১৯, সান্দিহা ৩, ফাতেমা ২, সাবেকুন ০*; সানজিদা মেঘলা ১০-০-২৮-০, সুলতানা ১০-০-৩১-৩, বৃষ্টি ৫-০-২৮-০, ফাহিমা ৯.১-২-১৯-৩, তাজ ২-০-১২-১, স্বর্ণা ৯-২-৩২-২, পূজা ৩-০-৯-০)

ফল: খেলাঘর সমাজকল্যাণ সংঘ ৮ রানে জয়ী।

প্লেয়ার অব দা ম্যাচ: লতা মণ্ডল।