তাইজুলকে ‘সবসময়ই পছন্দ’ হেরাথের

তবে আসন্ন ইংল্যান্ড সিরিজের দলে নাসুম আহমেদকে বাদ দিয়ে তাইজুলকে নেওয়ার সিদ্ধান্ত একান্তই নির্বাচকদের বলে জানালেন রঙ্গনা হেরাথ। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 11:30 AM
Updated : 19 Feb 2023, 11:30 AM

দলে ফেরার মতো কিছু না করেও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের স্কোয়াডে তাইজুল ইসলামের ডাক পাওয়ায় অবাক অনেকে। তবে নির্বাচকদের এই সিদ্ধান্তে কোনো সমস্যা দেখছেন না বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। 

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ একাদশের নিয়মিত মুখ হলেও সাদা বলে এখনও পায়ের তলায় শক্ত মাটি খুঁজে পাননি তাইজুল। প্রায় ৮ বছরের বেশি সময়ের ক্যারিয়ারে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছেন স্রেফ ১৪টি। তবে এক দিনের ক্রিকেটে ভালো করার সামর্থ্য আছে তাইজুলের, এমনটাই মনে করেন হেরাথ। 

ভারতের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজের দলে ছিলেন না তাইজুল। রঙিন পোশাকে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেন তিনি গত বছরের অগাস্টে, জিম্বাবুয়ে সফরে। 

তাইজুলকে দলে নিতে বাদ দেওয়া হয়েছে আরেক বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে। দুজনের জায়গা বদলের ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানান, স্পিন কোচের চাহিদার কথা। সে অনুযায়ী টিম ম্যানেজম্যান্টের সঙ্গে আলোচনা করেই নেওয়া হয় তাইজুলকে। 

তবে হেরাথ পরিষ্কার করেছেন, নাসুমের জায়গায় তাইজুলকে দলে নেওয়ার সিদ্ধান্ত তার ছিল না। বিসিবি একাডেমিতে চলমান স্পিন ক্যাম্পের ফাঁকে রোববার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই কথা বলেন তিনি। 

“(নাসুমকে বাদ দিয়ে তাইজুলকে নেওয়ার সিদ্ধান্ত) পুরোপুরি নির্বাচকদের এবং অধিনায়ক-কোচও ছিলেন। আমি না। তাদের (নির্বাচক প্যানেল) যদি কোনো পরামর্শ বা তথ্য প্রয়োজন হয় পারফরম্যান্সের ব্যাপারে, আমি সবসময় সাহায্য করতে প্রস্তুত।” 

অবশ্য তাইজুলের প্রতি নিজের ভালো লাগার বিষয়টিও গোপন রাখেননি হেরাথ। এখন পর্যন্ত সাফল্য না পেলেও, ওয়ানডে ক্রিকেটে ৩১ বছর বয়সী স্পিনারের অনেক সম্ভাবনা দেখেন লঙ্কান কোচ।

“আমি সবসময় তাইজুলকে পছন্দ করেছি। যেমনটা বললাম, সে ওয়েস্ট ইন্ডিজে ভালো করেছে। আমি তাইজুলের মধ্যে ওয়ানডে ক্রিকেটেও ভালো করার মতো প্রতিভা দেখতে পাই।” 

“ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ যে ম্যাচটি খেলেছে, তাইজুল সেটায় ভালো বোলিং (২৮ রানে ৫ উইকেট) করেছে। তো আমি তাইজুলকে এমন একজন হিসেবেই দেখি, যে ওয়ানডে ক্রিকেটেও ভালো বোলিং করতে পারে।” 

ওয়েস্ট ইন্ডিজ সফরের ওই ম্যাচের পর জিম্বাবুয়েতে দুটি ওয়ানডে খেলেছেন তাইজুল। যেখানে তার শিকার ৩ উইকেট। এরপর ভারতের বিপক্ষে সিরিজে জায়গা ধরে রাখতে পারেননি তিনি। 

বাদ পড়ার পর তেমনভাবে দলে ফেরার দাবিও জানাতে পারেননি তিনি। গত নভেম্বরে ৫০ ওভারের ম্যাচের সংস্করণে বিসিএলে প্রথম ম্যাচে ৪ উইকেট নিলেও পরের দুই ম্যাচে থাকেন উইকেটশূন্য। 

এবারের বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে স্রেফ তিনটি ম্যাচে সুযোগ পান অভিজ্ঞ বাঁহাতি স্পিনার। উইকেট পান কেবল ১টি। যে কারণে নাসুমকে বাদ দিয়ে তাকে দলে ফেরানো নিয়ে স্বাভাবিকভাবেই উঠেছে অনেক প্রশ্ন। 

নাসুমের জায়গায় তাইজুলকে নেওয়ার সিদ্ধান্তে ভূমিকা না থাকলেও, এই সিদ্ধান্তের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন হেরাথ। 

“সবকিছু আসলে পরিস্থিতির ওপর নির্ভর করে। সাকিব থাকলে আরও দুজন বাঁহাতি স্পিনারের প্রয়োজন নেই। মিরাজও আছে। তো নির্বাচকদের তাইজুল বা নাসুমের মধ্যে একজনকে নিতে হবে। দুজনের পারফরম্যান্সও এক। তাই আমার মতে নির্বাচকরা সেরাকেই বেছে নিয়েছে।” 

তাইজুল-নাসুমদের নতুন চ্যালেঞ্জ জানাতে এগিয়ে আসছেন আরেক বাঁহাতি স্পিনার তানভির ইসলাম। বিপিএলে ১৭ উইকেট নিয়ে তিনি ছিলেন সবার ওপরে। গত আসরেও নেন ১৬ উইকেট। এছাড়া ওয়ানডে সংস্করণের ঢাকা প্রিমিয়ার লিগেও সবশেষ দুই আসরে আলো ছড়িয়েছেন ২৬ বছর বয়সী স্পিনার।  

এরই মধ্যে এইচপি ও ‘এ’ দলে খেলা তানভির যোগ দিয়েছেন হেরাথের স্পিন ক্যাম্পেও। এই বাঁহাতি স্পিনারের সঙ্গে কাজ করে ইতিবাচক মূল্যায়ন করেছেন হেরাথ।  

“তানভিরকে দেখে আমি খুবই খুশি হয়েছি। ও বিপিএলে সবচেয়ে বেশি উইকেট পেয়েছে। এর আগের টুর্নামেন্টগুলোতেও ভালো করেছে। এদিক থেকে বলব, এমন স্পিনার পাওয়া পুরো দলের জন্যই ভালো। কারণ তাইজুল-নাসুম এমনকি সাকিবেরও কিছু হলে, তাদের পেছনে আরও ক্রিকেটার তৈরি থাকবে। আমি খুব খুশি হয়েছি, তানভির এই অনুশীলনে যোগ দিয়েছে।”