ইংল্যান্ডের বিপক্ষে ভারত টেস্ট দলে নতুন মুখ জুরেল

প্রথম দুই টেস্টের জন্য দলে ফিরেছেন স্পিনার কুলদিপ ইয়াদাভ ও আকসার প্যাটেল, নেই মোহাম্মদ শামি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2024, 06:42 PM
Updated : 12 Jan 2024, 06:42 PM

প্রথমবারের মতো ভারত জাতীয় দলে ডাক পেয়েছেন ধ্রুব জুরেল। ‘ব্যাক-আপ’ কিপার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে নেওয়া হয়েছে ২২ বছর বয়সী এই ক্রিকেটারকে। ফিরেছেন দুই স্পিনার কুলদিপ ইয়াদাভ ও আকসার প্যাটেল। রাখা হয়নি পেসার মোহাম্মদ শামিকে। 

বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সের পর শামিকে আর মাঠে দেখা যায়নি। অ্যাঙ্কেলের চোটের কারণে তিনি যেতে পারেননি দক্ষিণ আফ্রিকা সফরে। দুই ম্যাচের ওই টেস্ট সিরিজের দলে তাকে রাখা হলেও ফিট হতে না পারায় শেষ পর্যন্ত যেতে পারেননি তিনি। 

চোট কাটিয়ে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে ফেরার ব্যাপারে আশাবাদী ছিলেন ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার। তবে নির্বাচকরা এবং বিসিসিআইয়ের চিকিৎসক দল সতর্কতার অংশ হিসেবে তাকে আরও বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

দক্ষিণ আফ্রিকা সফরে শামির বদলি হিসেবে সুযোগ পাওয়া আভেশ খান ইংলিশদের বিপক্ষে ১৬ সদস্যের দলে জায়গা ধরে রেখেছেন। এখনও টেস্ট অভিষেক হয়নি ২৭ বছর বয়সী এই পেসারের। 

পেস আক্রমণে আরও থাকছেন সহ-অধিনায়ক জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মুকেশ কুমার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টে অভিষেক হওয়া আরেক পেসার প্রাসিধ কৃষ্ণাকে দলে রাখা হয়নি। রঞ্জি ট্রফির দ্বিতীয় রাউন্ডের প্রথম দিন ‘কোয়াড্রিসেপস’ চোটে পড়েন তিনি। 

স্পিন বিভাগে কুলদিপ ও আকসারের সঙ্গে থাকছেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। ২৯ বছর বয়সী বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ ৮ টেস্টের সবশেষটি খেলেছেন ২০২২ সালের ডিসেম্বরে, চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে। বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার আকসার এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ১২টি, সবশেষটি গত বছরের মার্চে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

জুরেল গত মাসে দক্ষিণ আফ্রিকা সফরে ভারত ‘এ’ দলের হয়ে চার দিনের ম্যাচে করেন ফিফটি। বর্তমানে আহমেদাবাদে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে খেলছেন তিনি। এখন পর্যন্ত ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে ৪৬.৪৭ গড়ে এক সেঞ্চুরিতে তার রান ৭৯০। 

ইংল্যান্ডের বিপক্ষে তার একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা অবশ্য কমই। প্রথম পছন্দের কিপার হিসেবে আছেন লোকেশ রাহুল। আরেক কিপার-ব্যাটসম্যান শ্রিকর ভারতও আছেন দলে। 

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে আগামী ২৫ জানুয়ারি, হায়দরাবাদে। ভিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্ট শুরু ২ ফেব্রুয়ারি। 

প্রথম দুই টেস্টের ভারত দল: রোহিত শার্মা (অধিনায়ক), শুবমান গিল, ইয়াশাসবি জয়সওয়াল, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, শ্রিকর ভারত, ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, কুলদিপ ইয়াদাভ, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জাসপ্রিত বুমরাহ, আভেশ খান।