বাশিরের টেস্ট অভিষেক, ফিরলেন অ্যান্ডারসন

চোটে পড়া লিচের জায়গায় তরুণ বাশির আর মার্ক উডের বদলে একাদশে অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসনকে এনেছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 12:20 PM
Updated : 1 Feb 2024, 12:20 PM

আভাস ছিল আগে থেকে। সেটাকে সত্যি করে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের একাদশে শোয়েব বাশিরকে রেখেছে ইংল্যান্ড। এই অফ স্পিনারের অভিষেকের ম্যাচে একাদশে ফিরছেন অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন।

বিশাখাপাত্নামে শুক্রবার শুরু ভারত-ইংল্যান্ডের দ্বিতীয় টেস্ট। এর আগের দিন একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড।

চোটের কারণে বাদ পড়েছেন অভিজ্ঞ স্পিনার জ্যাক লিচ। হায়দরাবাদে প্রথম টেস্টের প্রথম দিনই ফিল্ডিংয়ের সময় হাঁটুতে চোট পান তিনি। পরদিন সেই চোট আরও গুরুতর হয়ে ওঠে। আঘাতের জায়গা ফুলে ওঠে অনেকটাই। মাঠের বাইরে তাকে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে দেখা যায়।

চোট নিয়েও অবশ্য প্রথম ইনিংসে ২৬ ওভার বোলিং করেন তিনি ছোট ছোট স্পেলে। এমনকি দ্বিতীয় ইনিংসেও ব্যথা সয়ে ১০ ওভার বোলিং করেন। দুই ইনিংসে উইকেট নেন একটি করে। এবার ছিটকেই গেলেন তিনি।

তার জায়গায় একাদশে আনা হয়েছে বাশিরকে। স্রেফ ৬টি প্রথম শ্রেণির ম্যাচে ১০ উইকেট নেওয়ার অভিজ্ঞতায় টেস্ট দলে তার জায়গা পাওয়াই ছিল বড় চমক। এবার তো অভিষেকই হয়ে যাচ্ছে ভিসা সমস্যায় শুরুতে দলের সঙ্গে যোগ দিতে না পারা ২০ বছর বয়সী তরুণের।

২৮ রানে জেতা হায়দরাবাদ টেস্টের একাদশ থেকে পরিবর্তন আছে আরেকটি। গতিময় পেসার মার্ক উডকে বসিয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার অ্যান্ডারসনকে নেওয়া হয়েছে দলে। ফের এক পেসার নিয়ে একাদশ সাজিয়েছে ইংলিশরা।

লিচ না থাকায় ইংল্যান্ডের স্পিন আক্রমণ এখন একেবারেই আনকোরা। লেগ স্পিনার রেহান আহমেদের অভিজ্ঞতা কেবল দুটি টেস্ট খেলার। হায়দরাবাদ টেস্ট দিয়ে এই সংস্করণে অভিষেক হয়েছে বাঁহাতি স্পিনার টম হার্টলির। আর বাশির তো মাত্র শুরু করতে যাচ্ছেন টেস্ট ক্যারিয়ার।

দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড একাদশ: জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলিভার পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস (উইকেটরক্ষক), রেহান আহমেদ, টম হার্টলি, শোয়েব বাশির, জেমস অ্যান্ডারসন।