ম্যাচ হেরে পিচকে দায় দিচ্ছেন না বাটলার

ওয়ানডে সিরিজের দুই ম্যাচ এখানে হওয়ায় মিরপুরের পিচ সম্পর্কে ধারণা ছিল ইংলিশ অধিনায়ক জস বাটলারের। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 04:23 PM
Updated : 12 March 2023, 04:23 PM

ম্যাচ হারের পর আর কিছু রান করতে না পারার আক্ষেপ বাংলাদেশ ক্রিকেটের নিত্য ঘটনা। কিন্তু বাংলাদেশের বিপক্ষে হারের পর কোনো দলের অধিনায়কের কণ্ঠে এমন কথা নতুনই বটে। একবার নয়, কয়েকবার বললেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। তবে উইকেট নিয়ে কোনো অজুহাত দেখালেন না ইংলিশ অধিনায়ক।  

শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরে প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে কোনো সংস্করণে সিরিজ হেরেছে ইংল্যান্ড। এই মাঠে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতেই ওই সিরিজ জয় নিশ্চিত করেছিল তারা। তবে বিশ ওভারের ক্রিকেটে বদলে গেল চিত্র। 

চলতি সফরে টানা পঞ্চমবারের মতো টস হেরে ব্যাটিংয়ে নামে বাটলারের দল। পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে ৫০ রান তোলে তারা। কিন্তু পরে ব্যাটিং ব্যর্থতায় ২০ ওভারে ১১৭ রানে গুটিয়ে যায় টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা। ৭ বল হাতে রেখে যা টপকে যায় বাংলাদেশ। 

মিরপুরে যে কোনো ম্যাচের আগে-পরে আলোচনায় থাকে উইকেট। বাটলারের সংবাদ সম্মেলনেও প্রশ্ন হলো, এই হারের দায় কি উইকেটকে দেবেন তিনি? 

“না! পিচের আচরণ যেমন ছিল, আমরা এমনই আশা করেছিলাম। আগেই আমরা এখানে দুইটি ওয়ানডে খেলেছি। (উইকেট) ওই ম্যাচগুলোর মতোই ছিল। আমরা এখানের চ্যালেঞ্জ সম্পর্কে জানতাম। এখানে মানিয়ে নিতে হবে এবং ভালো খেলতে হবে।”  

“এমন ম্যাচে ১০-১৫ রান খুব গুরুত্বপূর্ণ হতে পারে। আমার মতে, আমাদের বোলিং দুর্দান্ত ছিল। আমাদের দুর্ভাগ্য যে আর কিছু উইকেট নিতে পারিনি।”  

নিজেদের ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারলেও বাংলাদেশের প্রশংসা করতে ভোলেননি বাটলার, 'অবশ্যই সিরিজ হেরে হতাশ। তবে বাংলাদেশের কৃতিত্ব প্রাপ্য। তারা ভালো খেলেছে।'

অল্প পুঁজি নিয়েও বাংলাদেশকে ১৯তম ওভার পর্যন্ত খেলতে বাধ্য করায় নিজ দলের বোলারদেরও বাহবা দেন ইংলিশ অধিনায়ক।  

“হ্যাঁ! সংগ্রহটা যথেষ্ট ছিল না। আমি মনে করি, বাংলাদেশকে চাপে রাখতে এবং ম্যাচটা এত দূর নিতে আমরা দারুণ বোলিং করেছি। হ্যাঁ ভিন্ন ধরনের টি-টোয়েন্টি খেলা হয়েছে, কম রানের। আর ১০-১৫ রান করতে পারলে হয়তো এই ম্যাচের জন্য গুরুত্বপূর্ণ হতো।”