আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দলে রিশাদ-জাকের

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেলেন লেগ স্পিনার রিশাদ হোসেন ও কিপার-ব্যাটার জাকের আলি অনিক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 08:36 AM
Updated : 22 March 2023, 08:36 AM

চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানের বিপক্ষে ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচ চলাকালেই সুখবর পেলেন আবাহনীর জাকের আলি অনিক ও রিশাদ হোসেন। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে আছেন তারা।

টি-টোয়েন্টি সিরিজের জন্য বুধবার দুপুরে ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রথমবারের মতো ডাক পেয়েছেন লেগ স্পিনার রিশাদ ও কিপার-ব্যাটসম্যান জাকের। এছাড়া দলে ফিরেছেন শরিফুল ইসলাম।

ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজের দল থেকে জায়গা হারিয়েছেন আফিফ হোসেন, রেজাউর রহমান রাজা, নুরুল হাসান সোহান ও তানভির ইসলাম।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে সবশেষ বিপিএলে ১১ ইনিংসে ২৫ গড় ও ১২০.৬৮ স্ট্রাইক রেটে ১৭৫ রান করেন জাকের। লোয়ার-মিডল অর্ডারে খেলা কিপার-ব্যাটসম্যান ফিফটি করেন একটি।  

এছাড়া ঘরোয়া ক্রিকেটে প্রায় এক বছর ধরেই রানে আছেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। সবশেষ বাংলাদেশ ক্রিকেট লিগে ৬ ইনিংসে তিন সেঞ্চুরি ও এক ফিফটিতে ৯৮.৪০ গড়ে আসরের সর্বোচ্চ ৪৯২ রান করেন তিনি।

রিশাদের ডাক পাওয়া বড় চমকই বটে। ২০২১ সালের জুনে সবশেষ বিশ ওভারের স্বীকৃত ম্যাচ খেলেছেন ২০ বছর বয়সী লেগ স্পিনার। প্রিমিয়ার লিগেও আবাহনীর হয়ে মাঠে নামার সুযোগ পাননি তিনি।  

সব মিলিয়ে ১৪ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার শিকার ৬ উইকেট। তবে গত বছর ভারতের বিপক্ষে সিরিজ থেকে নিয়মিতই নেট বোলার হিসেবে জাতীয় দলের সঙ্গে রয়েছেন রিশাদ।

ওয়ানডে সিরিজ শুরুর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৫০ রানে ২ উইকেট নিয়েছিলেন তিনি।  

বাদ পড়াদের মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে একাদশে জায়গা হারান আফিফ। এবার স্কোয়াডেও জায়গা হলো না তার। ওই ম্যাচে অভিষিক্ত বাঁহাতি স্পিনার তানভিরকেও রাখা হয়নি স্কোয়াডে। 

ইংল্যান্ড সিরিজের স্কোয়াডে থাকলেও ম্যাচ খেলার সুযোগ পাননি সোহান ও রাজা। এবার স্কোয়াডে রাখা হয়নি তাদের। টেস্টের মতো টি-টোয়েন্টিতেও অভিষেকের সুযোগ না পেয়েই বাদ পড়লেন রাজা।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছেন, টি-টোয়েন্টিতে এক বছরের পরিকল্পনা নিয়ে এগোনোর উদ্দেশ্যে নতুন ক্রিকেটারদের দেখে নিতে চান তারা। পাশাপাশি বাদ পড়া ক্রিকেটাররাও তাদের নজরে থাকবেন। 

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আগামী ২৭ মার্চ শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। একই মাঠে পরের দুই ম্যাচ ২৯ ও ৩১ মার্চ।

টি-টোয়েন্টি স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, জাকের আলি অনিক। 

দলে ফিরেছেন: শরিফুল ইসলাম 

নতুন মুখ: রিশাদ হোসেন, জাকের আলি অনিক

বাদ পড়েছেন- আফিফ হোসেন, রেজাউর রহমান রাজা, তানভির ইসলাম, নুরুল হাসান সোহান